বই : নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায় – ফ্রী ডাউনলোড

0
3969

রচনায়: শাইখ মুহাম্মাদ সালিহ আল-মুনাজ্জিদ | পৃষ্ঠাঃ ৫১ | সাইজঃ ২.৫ MB

সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহর যিনি এই মহাবিশ্বের প্রভু; যিনি পবিত্র কোরআনে ঘোষণা করেনঃ

আর আল্লাহর সামনে দাড়াও একান্ত আদবের সাথে।” (২ : ২৩৮)

রাববুল আলামীন আরও বলেনঃ

ধৈৰ্য্যের সাথে সাহায্য প্রার্থনা কর নামাযের মাধ্যমে। অবশ্য তা যথেষ্ট কঠিন, কিন্তু সে সমস্ত বিনয়ী লোকদের পক্ষেই তা সম্ভব যারা এ কথা খেয়াল রাখে যে, তাদেরকে সম্মুখীন হতে হবে সীয় পরওয়ারদেগারের এবং ফিরে যেতে হবে তাঁরই দিকে।” (২ : ৪৫-৪৬)

ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবহারিক স্তম্ভ হল নামায এবং খুশু হল শারিয়াহ কর্তৃক স্বীকৃত একটি আবশ্যকিতা। আল্লাহর শত্রু ইবলিস যখন আদম (আঃ) কে পথভ্রষ্ট এবং প্রলুব্ধ করার শপথ নেয় তখন সে (ইবলিস) বলেছিলঃ

এরপর তাদের কাছে আসব তাদের সামনের দিক থেকে, পেছন দিক থেকে, ডানদিক থেকে এবং বাম দিক থেকে। আপনি তাদের অধিকাংশকে কৃতজ্ঞ পাবেন না”। (৭ : ১৭)

শয়তানের অন্যতম প্রধান ষড়যন্ত্র হলো যে কোন প্রকারে মানুষকে নামায থেকে ফিরিয়ে রাখা এবং নামাযের সময় তাদেরকে বিভ্রান্ত করা যাতে তারা ইবাদতের মূল আনন্দ এবং পুরষ্কার থেকে বঞ্চিত হয়। আমাদের নামাযের সাথে যখন খুশু সরাসরি সম্পর্কযুক্ত হয় তখন শয়তানের প্রথম কাজই হয় নামাযের খুশু থেকে ভুলিয়ে -ভালিয়ে সরিয়ে দেওয়া এবং শেষ কাজ হয় নামায থেকে বিরত রাখা। বলা হয় যে এমন নামায়ী লোকও থাকবে যার মাঝে ভালত্বের লেশ নেই এবং মসজিদে ঢুকে দেখা যাবে সেখানে কারোও মাঝে খুশু নেই। (আল মাদারিজ, ইবনুল কাইয়্যেম, ১/৫২১)

এ ব্যাপারে সতর্ক হওয়া এবং যে জন্য খুশু নষ্ট হয়ে যায় সে বিষয়ে সুস্পষ্টভাবে একটি আলোচনা অতীব প্রয়োজন।

এ বিষয়ের উপর আরব বিশ্বের বিখ্যাত আলেম শাইখ মুহাম্মাদ সালিহ আল-মুনাজ্জিদ কর্তৃক “সাবাবুন লিল খুশু’ ফিস সালাহ” এর বাংলা অনুবাদ। এটি অনুবাদ করেছেন মোঃ আজাবুল হক।

নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায় QA Server
নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায় QA Server
বই : নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায় –Mediafire
বই : নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায় –Mediafire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email
Banner Ad


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Whatsapp, Telegram, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। ইসলামি দা’ওয়াহ্‌র ৮০ টিরও বেশী উপায়! বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

দ্বীনী খিদমায় অংশ নিন

আপনার মন্তব্য লিখুন