বইঃ রাসূল ﷺ ২০০ সোনালী উপদেশ

0
Print Friendly

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না

রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

200 hadisসংক্ষিপ্ত বর্ণনাঃ আল্লাহ সুবহানুহু ওয়া তাআলা ইসলামকে দ্বীন হিসেবে মনোনীত করে দিয়ে আমাদের প্রতি সন্তুষ্ট।

ইসলামের জন্য তিনি দু’টি মূল উৎস নর্ণয় করে দিয়েছেনঃ

(১) আল্লাহর কিতাব (২) তাঁর নাবী (সা) এর সুন্নাহ।

মূলত নাবীর সুন্নাহ এসেছে কুরআন মাজীদের পরিপূরক ও স্পষ্টকারী হিসেবে। সুতরাং রাসূল (সা) এর হাদীসসমূহ সাধারণ বাণী নয়। বরং তা আল্লাহ তাবারাকা ওয়া তাআলারই ওয়াহীর অন্তর্ভুক্ত। “তোমরা আমার নিকট থেকে একটি আয়াত জানলেও তা প্রচার কর” (৫:২৬৬৯ তিরমিযী হাদিস সহীহ)

এই হাদীস দ্বারা উদ্বুদ্ধ হয়ে বইটির হাদীসগুলো সংকলন করা শুরু করা হয় এবং নামকরণ করা হয় “রাসূল(সা) এর দুইশত সোনালী উপদেশ।” হাদীস চয়নের ক্ষেত্রে জানা ও মানার সুবিদার্থে ছোট ছোট হাদীসগূলো বিবেচিত হয়েছে। হাদীস সাজানোর ক্ষেত্রে বিশেষ কোনো নীতি অবলম্বন করা হয়নি যেন পাঠকগণ নাবী (সা) এর পবিত্র হাদীসের বাগানে নিজের ইচ্ছেমত এর ফল আহরণ ও এসব ফুলের সুঘ্রাণ গ্রহণ করতে পারেন। এতে পাওয়া যাবে শারীয়ার বিধান, কখনও আবার ইসলামের আদব শিষ্টাচার এবং কখনও পাওয়া যাবে নাবী (সা) এর মূল্যবান ওয়াসিয়াত-নাসীহাত।

এ বই দ্বারা বড়-ছোট সকলে উপকৃত হবে এই আশা করা যায় ইনশাআল্লাহ্‌।

রাসূল ﷺ ২০০ সোনালী উপদেশ – QA Server

রাসূল ﷺ ২০০ সোনালী উপদেশ – Mediafire


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here