বাংলায় সুফিবাদের আগমন এবং ইসলাম


প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না

রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

47

সুফিবাদ কি?

সুফিবাদ একটি আধ্যাত্মিক দর্শন। একে তাসাওউফ বলেও অভিহিত করা হয়। এই দর্শনে আত্মা সম্পর্কিত আলোচনা হচ্ছে মুখ্য বিষয়। আত্মার পরিশুদ্ধির মাধ্যমে সৃষ্টিকর্তার সঙ্গে সম্পর্ক স্থাপন হলো এই দর্শনের মর্মকথা।

সুফিদের মতে, আত্মার পবিত্রতার মাধ্যমে ফানাফিল্লাহ (আল্লাহর সঙ্গে অবস্থান করা) এবং ফানাফিল্লাহর মাধ্যমে বাকাবিল্লাহ (আল্লাহর সঙ্গে স্থায়িভাবে বিলীন হয়ে যাওয়া) লাভ করা যায়। এই সাধনাকে ‘তরিকত’ বা আল্লাহ-প্রাপ্তির পথ বলা হয়। তরিকত সাধনায় আবার একজন মুর্শিদের প্রয়োজন হয়। সেই পথই হলো ফানাফিল্লাহ। ফানাফিল্লাহ হওয়ার পর বাকাবিল্লাহ লাভ হয়। বাকাবিল্লাহ অর্জিত হলে সুফি দর্শন অনুযায়ী সুফি আল্লাহ প্রদত্ত বিশেষ শক্তিতে শক্তিমান হন এবং অজস্র কারামত প্রদর্শনের অধিকারী হন ।

এই সুফিবাদ উৎকর্ষ লাভ করে পারস্যে। সেখানকার সুফি-দরবেশ এবং কবি-সাহিত্যিকগন তাদের বিভিন্ন কাব্য ও পুস্তক রচনা করে এই দর্শনকে সাধারণের নিকট জনপ্রিয় করে তোলেন। কালক্রমে ওলীদের অবলম্বন করে নানা তরিকা গড়ে ওঠে। সেগুলির মধ্যে চারটি প্রধান তরিকা সর্বাধিক প্রসিদ্ধি লাভ করে:

১) বড় পীর হযরত আব্দুল কাদির জিলানী প্রতিষ্ঠিত কাদেরিয়া তরিকা,
২) খাজা মু’ঈনুদ্দীন চিশতি প্রতিষ্ঠিত চিশতিয়া তরিকা,
৩) খাজা বাহাউদ্দিন নকশবন্দী প্রতিষ্ঠিত নকশবন্দিয়া তরিকা এবং
৪) শেখ আহমদ মুজাদ্দিদ-ই-আলফে ছানী সারহিন্দী প্রতিষ্ঠিত মুজাদ্দিদিয়া তরিকা।

এছাড়া সুহ্‌রাওয়ার্দিয়া, মাদারীয়া, আহমদিয়া ও কলন্দরিয়া সহ আরও বেশ কয়েকটি তরিকার উদ্ভব ঘটে।

বাংলায় সুফিবাদঃ

বাংলায় সুফিবাদের আবির্ভাবকাল সঠিকভাবে বলা কঠিন। তবে একাদশ শতাব্দীর মধ্যভাগ থেকে সপ্তদশ শতাব্দী পর্যন্ত এদেশে সুফিবাদের সর্বাধিক প্রচার ও প্রসার হয়েছে বলে জানা যায়।আরব, ইয়েমেন, ইরাক, ইরান, মধ্য এশিয়া ও উত্তর ভারত থেকে সুফিরা এসে বঙ্গদেশে সুফিবাদ প্রচার করেন। তাদের মৃত্যুর পর কিছু অতিভক্তগন কর্তৃক প্রচলিত হয়ে যায় যে তারা বিভিন্ন অলৌকিক ক্ষমতার অধিকারী ছিলেন, লিখা হয় বিভিন্ন গাঁজাখুরি কিচ্ছা কাহিনি যা ইসলামের সাথে সরাসরি বিরোধ করে ও তারা নাকি আমাদের প্রিয় রাসুল (সাঃ) এবং সাহাবাদের (রাঃ) থেকেও বেশি অলৌকিক ক্ষমতার অধিকারী ছিলেন, এই সব কথা লিখা হয়েছে তাদের বই গুলোতে এবং তাতে স্পষ্ট শিরক ও কুফর লক্ষ্য করা যায়। 

সুফিদের চালচলন, মানবপ্রেমের ইত্যাদির কারণে এদেশের সাধারণ কিছু মানুষ সুফিবাদের প্রতি আকৃষ্ট হয়ে ওঠে । এভাবে ক্রমশ বঙ্গদেশে সুফিবাদ প্রসার লাভ করে। ১২০৪-৫ খ্রিস্টাব্দে বখতিয়ার খলজী কর্তৃক বাংলাদেশ বিজিত হলে ইসলামের শরীআত ও মারিফত উভয় ধারার প্রচার ও প্রসার তীব্রতর হয়। শাসকশ্রেণীর সঙ্গে বহু পীর-দরবেশ এদেশে আগমন করে নিজস্ব তরীকায় ইসলাম প্রচারে মনোনিবেশ করেন। এরা নিজ রচিত সুফিবাদের আধ্যাত্মিক তত্ত্ব চমৎকারভাবে তুলে ধরে সাধারণ কিছু মূর্খ মানুষকে ব্যাপকভাবে প্রভাবিত করেন, ফলে বঙ্গের বিভিন্ন অঞ্চলে এই মতবাদ প্রসার লাভ করে। সুফিগণ নিজেদের রচিত বিভিন্ন তরীকা এবং মানুষের মাঝে প্রেম-ভ্রাতৃত্ব-সাম্যের মধুর বাণী প্রচার করে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে এদেশের কিছু সাধারণ মানুষের মন জয় করতে সক্ষম হন ।
তাদের মধ্যে কেউ কেউ লোকমুখে কিংবদন্তি-পুরুষে পরিণত হয়েছেন। এদের অনেকের মাযার তৈরি হয়েছে, যেগুলোকে পবিত্র ও পুণ্য স্থান বিবেচনা করা হয় । এমন কি কেউ কেউ নিয়মিত যিয়ারত করে ও পার্থিব কামনা-বাসনায় মানত করে, মাজারে টাকা পয়সা, ফুল , মোমবাতি , আগরবাতি ইত্যাদি দেয়াকে ছওয়াব মনে করে ! এই সুফিবাদ দ্বারা পরবর্তীতে বৈষ্ণবধর্ম, লৌকিক মরমিবাদ, বাউল ধর্মমত ও অন্যান্য ভক্তিবাদও কমবেশি প্রভাবিত হয়।

কিছু সাধারণ মানুষের স্বাভাবিক জীবনেও সুফিদের প্রভাব লক্ষ্য করা যায়। যেমন নদী ও সমুদ্রপথে যাতায়াতের সময় কিছু মাঝিরা বদর পীরের নাম স্মরণ করে। শুধু তাই নয়, নিরাপদে গন্তব্যে পৌঁছানোর উদ্দেশ্যে শহরের কিছু যানবাহনে পর্যন্ত বিভিন্ন পীর-আউলিয়ার নাম লেখা থাকে। লৌকিক ধারার মুর্শিদি-মারফতি গান, গাজীর গান , গাজীকালু-চম্পাবতী কাব্য ও অন্যান্য মরমীসাহিত্য, মাদার পীর ও সোনা পীরের মাগনের গান ইত্যাদি বিভিন্ন পীর-দরবেশকে কেন্দ্র করে রচিত। এভাবে বাংলায় কিছু মানুষের ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক ও বৈষয়িক জীবনের নানা ক্ষেত্রে সুফিবাদের প্রভাব দেখা যায় । কিন্তু এই সুফিবাদের সাথে না আছে কোরআনের কোন সম্পর্ক, না আছে হযরত রাসুলে কারিম (স) এর ৬৩ বছরের জীবনযাত্রার সম্পর্ক, আর না আছে নবীর অনুসারীদের জীবনযাত্রার সম্পর্ক ।

পরিশেষে অল্প কিছু কথা :

মুলত একটি বিষয় আমাদের মনে রাখতে হবে, এই দেশে ইসলামের দাওয়াত প্রথমেই আল্লাহর কিতাব থেকে হইনি, হয়েছে সুফি দরবেশদের আমল-আখলাক, বেশ-ভুষা, সুন্দর ব্যাবহার, মাধুর্যমণ্ডিত কাব্য-কথা ইত্যাদির মাধ্যমে । সুতরাং, এইসব বাহ্যিক দিক গুলোয় আকৃষ্ট ও প্রভাবিত হয়ে সাধারণ কিছু মানুষ ক্রমান্বয়ে সুফিবাদে বিশ্বাসী ও ভক্ত হয়ে ওঠে এবং সেটা অন্ধ বিশ্বাসে রুপান্তরিত হয়। এরা বিভিন্ন তরীকায় বিভক্ত হয়ে পড়ে এবং আল কোরআনের শিক্ষা তাদের কাছে গৌণ হয়ে যায়তাই এসব থেকে মুক্তির একমাত্র পথ কোরআন আঁকড়ে ধরা এবং রাসুল (স) এর কোরআন বাস্তবায়ন পদ্ধতি দ্বারা জীবনকে ঢেলে সাজানো । এছাড়া অন্যান্য তরীকায় চললে কিয়ামতের মাঠে মুক্তি কখনই মিলবেনা ।

আল্লাহ্‌ বলেন “আর আমি অবতীর্ণ করেছি তোমার উপর এমন গ্রন্থ যেখানে রয়েছে সকল বস্তুর বিস্তারিত বর্ণনা বা জ্ঞান।” (সূরা আননাহল-৮৯)

“তোমরা আল্লাহ ও রাসূলের আনুগত্য কর যাতে তোমরা কৃপা লাভ করতে পার” (সুরা আলে ইমরান- ১৩২)

“হে মুমিনগণ! রাসূল যখন তোমাদের এমন কিছুর দিকে আহবান করে যা তোমাদের প্রানবন্ত করে, তখন আল্লাহ ও রাসূলের আহবানে সাড়া দিবে।” (সুরা আনফাল- ২৪)

আসুন, আমরা সচেতন হই এবং মুরুব্বী ও সাধকগনদের অধিক সম্মান ও ভক্তি দেখাতে গিয়ে যেন শিরক না করে বসি ।

“আল্লাহ তাঁর সাথে শরীক করার অপরাধ অবশ্যই ক্ষমা করবেন না, কিন্তু তিনি যাকে ইচ্ছা এর চেয়ে কম (অপরাধ) ক্ষমা করে দেন।” (সূরা আন নিসা, ৪ : ৪৮)

আল্লাহ্‌ আমাদের সকলকে হেদায়াত দান করুন, আমীন ।

Related Audio/Video Lectures:

01 Tawhider Gurutto.mp3
22 Ahle Sunnah Wal Jamat [Part 1].mp3
22 Ahle Sunnah Wal Jamat [Part 2].mp3
Kobor Puja Bonam Islam.mp3
Majar Puja Vonam Islam (Part -1).mp3
Majar Puja Vonam Islam (Part -2).mp3
Watch all the video lectures fromhere.

লিখেছেনঃ মুস্তাফা রাজী


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

আরও পড়তে পারেন

কিছু প্রশ্ন? উত্তর আছে আপনার কাছে?

Download article as PDF প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার …

কার্যকর অধ্যনের ৫টি ফলপ্রসূ বৈশিষ্ট্য

Download article as PDF প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার …

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

Comments

  1. ভাই শাহজালাল কি ছিলেন ?? আমি আসলে জানতে চাইছি , সুফি পীরদের পক্ষে কথা বলছি না …

  2. Muhammad Mahadi Hasan

    Brother,who was Shah Zalal Allah will not question us in the day of
    Reseraction rather we will be questioned whether we followed Muhammad(s) or not.We actually don’t know what did he preach.so should be silent saying that whatever good this he did he will get his reward from Allah.Allah says in glorious Quran “Verily,in the Prophet (s) u have good example to follow”;33:21

  3. “মারেফাতের গোপন রহস্য” নামের একটা বই recently review korlam. এতে শিরক এত ভয়ংকর পর্যায়ের যে আমি বার বার শিউরে উঠেছি। কয়েকটা example দিলাম।

    – পীরের হাত, পা, মাথা ইত্যাদি আল্লাহ্‌র হাত, পা, মাথা… (নাউযুবিল্লাহ)
    – পীরের কথা কাজ শিরক অথবা ইসলাম বিরোধী মনে হলেও কোন প্রশ্ন করা যাবেনা। পীরের কথা ১০০% মেনে চলতে হবে সেটা যাই হোক না কেন
    – মৃত্যুর সময় নাকি শয়তান ঈমান ছিনিয়ে নিয়ে যায় (!) সেই সময়ে শুধুমাত্র পীর ই পারে শয়তানের হাত থেকে ঈমান বাচাতে
    – পীরগন রাসুল গনের মত আল্লাহর মনোনীত পুরুষ, তাই পীরের কথা, রাসুলের কথার মত অনুসরণ করতে হবে।

    মজার ব্যাপার হচ্ছে তারা আবার কোরান হাদীসের রেফারেন্স ব্যবহার করে এসবের পক্ষে যুক্তিও দিয়েছে। আমার কাছে অবশ্য বেশিরভাগই totally absurd মনে হয়েছে।

  4. boi tar pdf version kothai pabo??

  5. article ti pore mone holo lekhok sufibaad somporke khub kom jajen. kono dhoroner reference chara dai shara gochor kekha.

  6. shonkhepe khub shundor likhechen lekhok. Sufibad er bhul shomporke bajare emniteo onek boi pawa jai. apnar jodi bistarito jante hoi tahole oi boi gulo porte paren… Allah amader shobaike shothik poth dekhak. Ameen

  7. এহসান,দিনাজপুর

    সম্মানিত লেখক

    গবেষণা ধর্মী,যুক্তিপুর্ণ লেখা কেবল পাঠকই পড়ে না,মহা জ্ঞানী মহান রব কিন্তু অবগত আছেন।

    এ কোন গবেষণাপুর্ণ লেখা যেখানে আপনার আত্বিক দুর্বলতা প্রকাশ করেছেন,স্বীকার করে নিয়েছেন

    সুফিবাদের সেই রাসুল প্রেমী মুজাদ্দিদগন কি চারিত্রিক সৌন্দর্য দেখিয়েছিলেন যাতে আল্লাহর বান্দারা

    সেই সময় আকৃষ্ট হয়েছিলেন-ঈমানের বাস্তব স্বাদ লাভ করেছেন। দুঃখ হয় আপনি নিজেও এমন

    বিশুদ্ধ কাল্বওয়ালা নন,আবার না সান্নিধ্য পেয়েছেন এমন কোনো মুজাদ্দদের। নিজেকে দেখুন,নিজের দুর্বলতাগুলো দূর করুন-মুজাদ্দিদ হতে পারবেন,ওয়ায়েছ কুরনির সালাম পাবেন ।ধৃষ্টতাপুর্ণ কথা লিখে কাতিব হওয়া যায়,কুতুব হওয়া যায় না । আল্লাহর কাছে নামাজে ক্ষমা চেয়ে নেবেন–এ কথাগুলো পড়ে ঊস্মা অনুভুত হলে ঈমানের স্খলন দেখা দিবে। ঈমানের বাস্তব স্বাদ আল্লাহ আপনাকে দিন-এ দু-আ করে বিদায় নিলাম-আসসালামু আলায়কুম।

    এহসানুল হক
    দিনাজপুর

  8. Allaah JAHIL Sufi premik der haat theke amader bachak, Aameeen. R poth bhrosto Peer er murid der Hedayat daan korun.

  9. Ameen ya Rabbal Alamin…

  10. Assalamualikum Sufi aur Wali Awliyas (May Allah be pleased with them) through ofeering nawfil prayers become very close to Almighty Allah according to this hadeeth Abu Hurairah, radiyallahu ‘anhu, reported that the Messenger of Allah, sallallahu ‘alayhi wasallam, said:

    “Allah the Almighty has said: ‘Whosoever acts with enmity towards a closer servant of Mine (wali), I will indeed declare war against him. Nothing endears My servant to Me than doing of what I have made obligatory upon him to do. And My servant continues to draw nearer to Me with supererogatory (nawafil) prayers so that I shall love him. When I love him, I shall be his hearing with which he shall hear, his sight with which he shall see, his hands with which he shall hold, and his feet with which he shall walk. And if he asks (something) of Me, I shall surely give it to him, and if he takes refuge in Me, I shall certainly grant him it.’”

    [Al-Bukhari]

    Wali Awliya or Sufis perform and order all the necessary actions prescribed by Quran and Rasul Allah Sallallahuwalaye wa sallum those who are involved in unislamic activities for money and fame are not regarded as Muslims let alone Sufi or Wali Awliya just because of few name sake money loving people all Sufi leaders can not be defamed just like all Muslims are not terrorist similarly All Sufis are not bad May Almighty Allah guide us all to the straight humble path Ameen

  11. kono bishoer knowledge orgon na kore kono bisoi nia lekha tik na. Exa: Sufi bad.

  12. Ahasan vhai
    Apnar lekhar vhasa aktu aposto. Toby lekhate samporky balbo asadharo. Abong mp3 link gulu sekkhoneo. Ame nejyo parebarek vhaby totha kotheto sunni mony kortam nejyky ! Aei kechu den r moddhy ame Islam ney kechu boi poryche ! Tathy amr cok khulychy ! Ame jode Islam somporky nejy sekhyche khub alpo. Ar parebarek dakha sekkha anek ! Protete manus amoni parebarek sekkha Dara provhabeto. Tai aj samoy asychy jacai karar amra ke sathek islam r rachul r pithy ache ke ? Dakhun/bujhane/jacai Karun/ tar por apnar ja sathek mony hay sei pithy calun. Tarpor allahr kachy jabab apne debyn. Sudhu A tuku balbo ! Islam samporky apne ja karen ta bujhy karun andho parebarek bessasy noy. Karon apnar o ghan achy ! Ja Allah apnaky deychy.jy gyaner hesab tene nebyn. Islam apne bujhy sas karty parben na ! Apnaky sarboda janty haby/sekty haby ! Karon islamy sangsodhon jode amader bandho hay jay taholy amra andho/ bodher hay Jabo. Jymon ame nejy anuvhob kryche! Amr jebony sangsodhon r suru haychy Dr,zakir naik r maddhomy ! Amr uchela Allah taky karychan. Allah tar mato aro Kote manus sreste karuk o amader sahajjo karuk imany amin.

  13. Aei linky anno per r boi ta parun. Tader karbar dakhun. Paer rakto mathay uthy jaby. Asun sabai jannam dekhy ase

    http://www.banglainternet.com/islamic_srk/ashek_mashuk_ba_eshke_elahi.pdf

  14. Thenks bon

  15. No need she or he what

  16. Good ans vhai

  17. No need sufi/ dorbes/baba/per/aoulea. I thing is daulea.pls look the book

    http://www.banglainternet.com/islamic_srk/ashek_mashuk_ba_eshke_elahi.pdf

  18. Your comment is very realistic and logistic and it may cure the heart of the person who have the only sense of superfacial but not have the sense of depthness in them.Jajakallahu khairan khair. Ahsan.Dinajpur.

  19. Muhammad Fayjur Rahman

    যাদেরকে আল্লাহ হেদায়ত দান করে তারা কেবল আল্লাহ ও তাঁর রাসুল(সঃ) এর অনুসরন করে। রাসুল (সঃ) এর দেখানো পথই যেন আমাদের সবার পথ হয় সেই দোয়াই করি আল্লাহর কাছে। কোন সুফি বা মানব রচিত বা প্রদর্শিত তরিকা ও মত থেকে যেন আল্লাহ আমদের ইমান ও আমলকে বাচান।আমিন।

  20. zara nizeder obosthsthata kahil korese tara sufi premik ke jahil bolbe.sobar prothom nijer hedayet ante hobe-eti quran o hadiser kotha . e kotha janen na .He allah khoma korun

  21. ahsanhaque07@gmail.com

    গাধাকে দেখে যদি কেউ বলে সবই গাধা তাহলে বুঝে নিতে হয় যে সে কোনও জ্ঞানই পায়নি
    ঘোড়া সম্পর্কে। তাই ঘোড়া খুজুন।সুফীদের লেখা/তরিকা কোরান ও হাদিস ভিত্তিক নয় -এ কথা জানার চেষ্টা করুন—এত কম জ্ঞান নিয়ে ওয়েবসাইটে জ্ঞানীর মত মতামত দেয়া ঠিক নয়।

  22. বাংলায় comment করার জন্য বাংলা front ব্যাবহার করা উচিৎ। যা সহজে বোধগম্য হয়।

  23. Whoever wrote this, does not have knowledge about the path of sufies. In the name of sufies, lots of culprits tried to derailed muslims. Probably the writer is influenced by the deeds of these culprits.True sufies showed the beautiful islam preached by Rasulullah (sm). I would request all concerned to try to know the true tariqa of sufies.

  24. dear editor,you are very much জ্ঞানপাপী। ei post delet kora hok. prochur vul info dea hoyese in the above post.একেই বলে জ্ঞানপাপী।ভাই Bangladesher manush অতি দরিদ্র হতে পারে তাই বলে মনে করেন না এখনও সেই দিন আছে ধর্ম নিয়ে ব্যবসা করবেন, ধর্ম নিয়ে politics করবেন r hajar hajar website khula Taka-Paisha income korban r munushdar dhoka diban.

  25. Allah Apnake hidayat din.

  26. class 5 a poran abrar MBA ar boi-pustok nia khata khati koren,kisui to bujhben na……..are bhai dhape dhape shamne agan……….ak lafe gase otha jai na…….

  27. really u r a Bayadob.bayadobi koren Shahjalal (RA) ar shathe…….nijer DNA age valo moto test koren……..manush k ato boka vabben na…..

  28. a little learning is a dangerous thing

  29. a little learning mind always tell you every writer write a nice thing.study more sister,knowledge will be up.

  30. Muhammad kader Wasim

    Tell me one thing——–who invent computer?who invent mobile?who invent Radio?who invent Telivision?who invent facebook?who invent internet? answer: All these thing are invented by Man (মানব)…………….So my Que is why are you using this things????? isn’t it created by man মানব রচিত বা মানব উদ্ভাবন????? Really you are a blind.

  31. You are saying 100% right brother,thank you,Zakakallah khair

  32. @f50a33ba764811b42d9a813d8df332b7:disqus But we cannot follow man made Religion. We have to follow the Religion the way Allah tells us in the Quran, and the way our beloved Prophet (Sallahu AlayhiwaSallam) told us. Its simple as that..

    e.g the person who created the computer or mobile told us how to operate their devices. Similarly Allah also told us how we should lead our life, how we can go to paradise etc in the Holy Quran. So to find the straight path we should stick to the Quran and Sunnah only. Jazaak Allah Khairan..

  33. Muhammad Kader Wasim

    @hamzaa:disqus My dear brother ,True Sufi Tariqa is not a new religion or not a new method.“Sufism is an alien plant in the soil of Islam”. No doubt This is very true that In the name of Sufism,lots of culprits tried to derailed muslims and i think you are influenced by the deeds of these culprits.True
    sufies showed the beautiful islam preached by Rasulullah (sm) E.G Abdul Qadir Zeelani(RA),Khwaja Moin Uddin Chisty(RA),Hazrat Shahjalal Yameni(RA),Hazrat Shahporan(RA). I would
    request all concerned to try to know the true tariqa of sufies.

  34. Apnar Dan Chokh Ondho r Bum Chokh khola.Apnar Dan Chokh khula Jak ai Dua kori Allahr kase.

  35. MuhammadFayjurRahman

    assalamu alaikum wa rahmatullahi wa barkatuhu. I’m sorry to say that u misunderstand me. we were talking here about religious faith n rules etc. I said we should follow only Allah n His Rasul(sm) only in terms of all religios aspects, which means we should pary/ do any Ibadat(worship) the way our Beloved Prophet (sm) used to pray/do any ibadat . but u started thinking about my saying contrarily which is very regretful. using mobile or any technology doesnt go against the teaching of islam so long u use it for good purpose. using technology invented by human n following religious rules or creeds created by human is completely different things. at first read one’s comment n then ponder over it then reply, dont get excited very soon if u find something against ur creed. May Allah guide us to understand Islam based on Al quaran n Sahih hadith only, Amin.

  36. deleted_19740321_MohammadShahin

    @এহসান,দিনাজপুর জনাব, আপনার জ্ঞানগর্ভ বত্তব্য পড়ে খুব ভাল লাগলো, তবে রাসুল প্রেমি মুজাদ্দিদ এর স্থলে যদি শয়তান প্রেমি মুজাদ্দিদ লিখতেন তবে  যথপযুক্ত হত। কারণ শয়তানের মিশন হচ্ছে মানুষকে শিরকে লিপ্ত করে চির জাহান্নামী বানানো। আর আপনাদের এই তথাকথিত মুজাদ্দিদ্গণ শয়তানের সেই মিশনকেই আনজাম দিয়ে থাকেন। যদি বিশ্বাস না হয় তাহলে কুরআন ও রাসুল (স) হাদিস একদিকে রাখুন আর সুফিবাদের কিতাবগুলি আরেক দিকে রেখে পড়ুন ইনশা’আল্লাহ বুঝতে পারবেন।  “আল্লাহুম্মাহদীনা ফিমান হাদাইত”  “রব্বানাগফির লানা ওয়ালি ইখওয়ানিনাল্লাযিনা সাবাকুনা বিল ঈমান, ওয়ালা তাজ’আল ফি কুলুবিনা গিল্লাল লিল্লাযিনা আমানু, রব্বানা ইন্নাকা রউফুর রহিম” আমিন ওয়া সল্লাল্লাহু তাআলা আ’লা নাবীয়ানা মুহাম্মাদ ওয়া আ’লা আলিহি ওয়া আসহাবিহী ওয়া সাল্লামা তাসলিমান কাছিরা।

  37. মাথা ব্যথা হলেই তা কেটে ফেলতে হবে কী? কিছু ভন্ডপীরের কারনে সুফি বাদ কে কটাক্ষ করা ঠিক নয়৷ লেখক নিশ্চই আহলে খবিশ৷

আপনার মন্তব্য লিখুন