বইঃ সূরা ফাতেহার তাফসির

2
Print Friendly

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না

রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

মূল আরবী লিখেছেনঃ মুহাম্মাদ বিন সুলাইমান আত-তামিমি (রাহঃ)

ভাষান্তরেঃ মোহাম্মাদ রকিবুদ্দিন হুসাইন

সংক্ষিপ্ত বর্ণনাঃ সূরা ফাতেহা মুলতঃ একটি প্রার্থনা বিশেষ, যা আল্লাহ মানুষকে শিক্ষা দিয়েছেন। অবশিষ্ট কোরআন হলো তার পক্ষ থেকে এর জবাব, যার মধ্যে মানবকুলের জন্য সহজ সরল ও সঠিক জীবন – পথের পূর্ণাঙ্গ ও বিস্তারিত বর্ণনা রয়েছে।

এই তাফসিরখানা অতি সংক্ষিপ্ত হলেও এর মধ্যে আল্লাহর সাথে বান্দাহর মোনাজাত ও এবাদাতে তাওহীদ এই বিষয় দুটো অত্যন্ত চমৎকার ও যুক্তিপূর্ণভাবে তুলে ধরা হয়েছে। পরবর্তীকালে রচিত তাফসীর গুলোতে সাধারানতঃ বিষয় দুটো এমন গুরুত্ব সহকারে বর্ণনা করা হয়নি।

সূরা ফাতেহার তাফসির – QA Server


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

2 মন্তব্য

  1. আমাদের সকলকে সূরাহ ফাতেহার এই তাফসীর পড়া ও বুঝা দরকার।

  2. admin, assalamu alaikum, ami 2004 and 2005 e hajj koresi ebong surah fateha (dua hishebe) tawaaf er shomoy prochur path koresilam. ekhon apnader kas theke aro nischit holam je iha prarthona hishebe ami path korate bhul kjorina. actually siratul mustakim er jonno beshi beshi path koresilam. amra ki surah fateha k dua hishabe adorsho bolte paari kina? Fi amanillah.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here