বই : রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত -ফ্রী ডাউনলোড

0
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

রচনায়: ড. মুহাম্মদ জামাল উদ্দীন | পৃষ্ঠাঃ  ৪৬৮ | সাইজঃ ১৬ MB

পবিত্র কুরআন ইসলামী শরীআতের প্রধানতম উৎস। আর হাদীস হচ্ছে ইসলামী শরীআতের দ্বিতীয় উৎস। প্রকৃতপক্ষে হাদীস কুরআন মজীদেরই ব্যাখ্যা। রিজাল শাস্ত্ৰ মুসলমানদের আবিষ্কৃত ইলমে হাদীসের একটি বিশেষ শাখার নাম। এর মাধ্যমে হাদীস বর্ণনাকারীগণের নাম ও পরিচয় ইত্যাদি সম্পর্কে জ্ঞাত হওয়া যায়, তাই একে ‘আসমাউর রিজাল’ বলা হয়। একটি হাদীসে দু’টি অংশ থাকে- সনদ ও মতন। আর সনদ বিশ্লেষণের মাধ্যমে সনদে উল্লিখিত সাহাবা, তাবিঈ তথা সকল বর্ণনাকারীর সার্বিক অবস্থা জ্ঞাত হওয়া যায়। এ কারণে একে হাদীস শাস্ত্রের অর্ধেক বলা হয়ে থাকে। এছাড়া ইলমে হাদীসের যত শাখা-প্ৰশাখা রয়েছে, তার মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ হলো রিজাল শাস্ত্র।

জাল হাদীস মূলত রাসূলুল্লাহ্ (সা)-এর হাদীস নয়; এটি মানুষের মনগড়া কথা। মুহাদিসগণ একে আল-মাওযু নামে অভিহিত করেছেন। রাসূলুল্লাহ্ (সা)-এর নামে কেউ ইচ্ছাকৃত মিথ্যা কথা বললে তার জাহান্নাম ছাড়া গত্যন্তর নেই।

এ সম্পর্কে রাসূলুল্লাহ্ (সা) নিজেই বলেছেন :

“আমার নামে ইচ্ছাপূর্বক কেউ কোন মিথ্যা কথা বললে তার স্থান জাহান্নামে।”

রাসূলুল্লাহ্ (সা)-এর সাহাবীগণ তাঁর নামে জাল হাদীস বর্ণনা করা তো দূরের কথা, জানা সহীহ্ হাদীসও বর্ণনা করতে অত্যন্ত সতর্কতা অবলম্বন করতেন। এরূপ সতর্কতা অবলম্বনের পরেও কখন থেকে কিভাবে সহীহ হাদীসের সঙ্গে জাল হাদীসের সংমিশ্রণ ঘটলো এবং মুহাদ্দিসগণ কিভাবে এর প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলে হাদীসের বিশুদ্ধতা রক্ষা করলেন, এ সম্পর্কে ব্যাপক গবেষণার গুরুত্ব অপরিসীম। বিশিষ্ট  গবেষক ড. মুহাম্মদ জামাল উদ্দীন ব্যাপক গবেষণা করে ‘রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত’ শিরোনামের আলোচ্য গ্ৰন্থখানা রচনা করেছেন। এটি প্রকাশ করেছেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

বই : রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত QA Server

বই : রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত Mediafire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.