বই : রাসূল (সা) সম্পর্কে ১০০০ প্রশ্ন -ফ্রী ডাউনলোড

0
1145
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

লেখক: সাইয়্যেদ মাসুদুল হাসান |পৃষ্ঠা: ২০৬  | সাইজ: ৫ মেগাবাইট

রাসূল (সা:)-এর জীবনেই রয়েছে আমাদের জন্য সর্বোত্তম আদর্শ। আমাদের একমাত্র অনুসরণীয় আদর্শ হলেন “মুহাম্মাদ (সা)”। তাঁর জীবনের প্রতিটি পদক্ষেপে রয়েছে আমাদের জন্য অনুসরণীয় আদর্শ। রাসূল (সা) এর অনুসরণই পারে ইসলামের উপর অটুট হয়ে চলতে। ইসলামের দুটি উৎসের অন্যত একটি হলো সুন্নাহ যা রাসূল (সা)-এর আদর্শ। রাসূল (সা)-এর আদর্শ সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, তোমাদের মধ্যে যারা আল্লাহ ও আখিরাতের প্রতি বিশ্বাস রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য রাসূলের অনুসরণের মধ্যে রয়েছে উত্তম আদর্শ। ( সূরা আহযাব, আয়াত নং-২১)।

রাসূল (সা)-এর জীবন তথা সীরাত সম্পর্কে অনেক বই রচিত ও প্রকাশিত হয়েছে। কিন্তু প্রশ্নোত্তর আকারে রাসূল (সা)-এর জীবন সম্পর্কে বই তেমন নেই। বিশ্বনবী মুহাম্মাদ (সা)-এর জন্ম থেকে শুরু করে তাঁর ৬৩বছরের জিন্দেগীর সমুদয় কর্মের  বর্ণনার সমাহার রয়েছে এই বইতে। যা একজন মুসিলমের জন্য জানা আবশ্যক। এটি মূলত সাইয়্যেদ মাসূদুল হাসান নামক লেখকের Biography of Muhammad (pbuh) Quiz এর বইয়ের অনুবাদ। যা প্রকাশ করেছে পিস পাবলিকেশন। আর তা স্ক্যান করেছে আমার বই. অরগ।

বইটির অনন্য বৈশিষ্ট্য:

  • রাসূল (সা)-এর জীবনের প্রতিটি ঘটনা সময় পরিক্রমা অনুসারে ধারাবাহিক সাজানো।
  • বইটি দুটি খন্ড বিভক্ত। যাতে প্রথম খন্ডে মাক্বী জীবন এবং দ্বিতীয় খন্ডে মাদানী জীবন আলোচিত হয়েছে।
  • প্রতিটি খন্ড আবার বিভিন্ন বিষয় বা ক্যাটাগরি অনুযায়ী সাজানো । যেমন নবী (সা)-এর শৈশব জীবন, যৌবন, নবুওয়াত লাভ, বদর যুদ্ধ, ইসলামের চরম শত্রু, প্রথম হিজরত প্রভৃতি।
  • ১০০০টি প্রশ্নোত্তর ভিত্তিক  তথ্য সংযোজিত।
  • প্রশ্ন ও উত্তরগুলো যথা সম্ভব বাহুল্য বর্জিত ও সংক্ষিপ্ত
  • বিভিন্ন বিষয়ের উত্তরে অনেক ক্ষেত্রে দলীল উল্লেখ করা হয়েছে।
  • বিশেষ ক্ষেত্রে পাঠকেদের বুঝার সুবিধার জন্য টীকা উল্লেখিত হয়েছে।
  • বইটিতে ইন্টারেকটিভ লিংক যুক্ত করা হয়েছে।

রাসূল (সা) সম্পর্কে ১০০০ প্রশ্ন -QA Server

রাসূল (সা) সম্পর্কে ১০০০ প্রশ্ন -Mediafire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here