বইঃ ফেরেশতারা যাদের জন্য দোয়া করেন

1
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

ferestha

রচনায়: প্রফেসর ড. ফজলে ইলাহী | পৃষ্ঠা: ৯৫ | সাইজ: ২.৫ মেগাবাইট

সংক্ষিপ্ত বর্ণনাঃ দুআ একটি বিশেষ ধরণের ইবাদাত। কুরআন-হাদীসে দুআ বা আল্লাহ্‌র কাছে প্রার্থনা করার নানাবিধ ফযীলত বর্ননা করা হয়েছে। দুআকেই একমাত্র আমল হিসেবে ঘোষণা করা হয়েছে যার উসিলায় আল্লাহ্‌ তায়ালা তাকদীরের লিখন পর্যন্ত পাল্টে দিয়ে থাকেন (দুআ কবুলের ক্ষেত্রে)। এছাড়াও বিপদে পড়ে হোক বা না পড়েই হোক, সুখে হোক বা দুখেই হোক উভয় অবস্থায়ই দুআ বান্দার জন্য কল্যাণকর। দুআ যিনি করবেন তিনি যত পরহেযগার বা আল্লাহ্‌ওয়ালা হবেন, তা কবুলের সম্ভাবনা ততই বেশী। আর সে দুআ যদি ফেরেশতাদের দ্বারা হয়, এতো পরম সৌভাগ্যের ব্যাপার। অত্র গ্রন্থটি মূলত সেই সকল হাদীসসমূহের সংকলন যাতে ফেরেশতাগণ কখন কাদের জন্য দুআ করেন সে বিষয়টি এবং সাথে সাথে ফেরেশতারা কখন অভিশাপ বা বদ দুআ দেয় সেসব প্রসঙ্গ উঠে এসেছে। এ ধরণের হাদীসগুলো একত্রে পাওয়াও আমাদের জন্য খুবই উপকারী। আমরা অতি সহজেই হাদীসগুলো জানতে পারছি এবং এর আমল করলে আমাদের দুজাহানেই কল্যাণ হবে, ইনশাআল্লাহ্‌। এছাড়াও অত্র বইটিতে হাদীসগুলোর পর্যাপ্ত ব্যাখ্যাও প্রদান করা হয়েছে, যা আমাদের স্পষ্ট জ্ঞান লাভে সহায়ক।

এ বইটি থেকে আমরা জানতে পারি যে, অজু করে ঘুমাতে যাওয়া, নামাযের অপক্ষায় থাকা, প্রথম বা দ্বিতীয় কাতারে সালাত আদায় করা, কাতারের ডান পার্শ্বে দাঁড়ানো, কাতারে পরস্পর মিলিতভাবে দাঁড়ানো, নামাযান্তে নামাযের স্থানে বসে থাকা, জামাতের সাথে ফজর ও আসর এর নামায আদায় করা, কুরআন খতম করা, নবী (সা.) এর ওপর দরূদ পাঠ করা, অনুপস্থিত মুসলিম ভাইয়ের জন্য দুআ করা, আল্লাহ্‌র পথে ব্যয় করা- প্রভৃতির উপর আমলকারীর জন্য ফেরেশতারা আল্লাহ্‌র নিকট দুআ করে থাকে। সুতরাং আমাদের সকলেরই উচিত অত্র গ্রন্থখানি সংগ্রহ করা, পড়া এবং এর উপর আমলা করা।

ফেরেশতারা যাদের জন্য দোয়া করেন – QA Server

ফেরেশতারা যাদের জন্য দোয়া করেন – Mediafire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

1 মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.