বইঃ খলিফা আবু বকর সিদ্দিক (রা) এর জীবনী ডাউনলোড

1
2784
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

রচনায়: ড. আহমদ আলী | পৃষ্ঠাঃ ৮৪১ | সাইজঃ ২৫ মেগাবাইট।

খালিফাতু রাসূলিল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন নাবী-রাসূলগণকে বাদ দিলে সমগ্র ইনসানী দুনিয়ার শ্রেষ্ঠতম আদর্শ মানুষ। যে সকল উপাদান মানব চরিত্রকে সুন্দর, উন্নত, মহৎ ও পরিপূর্ণ করে তুলতে পারে তার সবগুলোই আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর মধ্যে বিদ্যমান ছিল। ইসলামপূর্ব জাহিলী সমাজ, যে সমাজে মদ্যপান, ব্যভিচার ও পাপাচার সর্বগ্রাসী রূপ ধারণ করেছিল, আবু বাকর রাদ্বিয়াল্লাহু সে সমাজের একজন প্রভাবশালী লোক হওয়া সত্ত্বেও সমস্ত কলুষতা ও পঙ্কিলতা থেকে পবিত্র ছিলেন।

উত্তরকালে ক্বুরআনের নৈতিক শিক্ষা ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ঘনিষ্ঠ সাহচর্যের ফলে উম্মাতের শ্রেষ্ঠ মানবে পরিণত হন। চার খলিফাহ ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চারজন নিত্য সহচরবৃন্দের মধ্যে আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন সর্বাপেক্ষা বয়োজ্যেষ্ঠ ও অতুলনীয়। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবন কর্মের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। কাজেই আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবনী না পড়লে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবনীও অসম্পূর্ণ রয়ে যায়।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবন ও কর্ম সঠিকভাবে জানতে হলে আবু বাকর রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবন ও কর্মের সাথে পরিচিত হওয়া আবশ্যক। আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মূর্তিমান ধ্বনি। তার ঘটনাবহুল জীবনের বাঁকে বাঁকে মু’মিনদের এবং আল্লাহর দ্বীনের দাঈদের জন্য রয়েছে অমূল্য শিক্ষা ও উপদেশ। এ শ্রেষ্ঠ মানবের জীবনী বাংলা ভাষায় তুলে ধরেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আহমদ আলী। তিনি চেষ্টা করেছেন আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবনের সকল বিষয় তথ্যসূত্র ভিত্তিক তুলে ধরতে এবং সে সম্পর্কিত ঘটনাবলীর চুলচেরা বিশ্লেষণ করতে। তবে কিছু প্রসিদ্ধ ঘটনা রয়েছে যা সহীহ সনদে প্রমাণিত নয় যেমন : হিজরতের সময়ে “গারে সাওর” এর মুখে মাকড়সা জাল বুনেছিল এবং কবুতর ডিম পেড়েছিল মর্মে হাদীছগুলো মুনকার ও দ্বাঈফ (সিলসিলা দ্বাঈফাহ/১১২৮,১১২৯,১১৮৯)। আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু কে গুহার ভিতরে সাপ দংশন করেছিল মর্মেও কোন সহীহ হাদীছ পাওয়া যায় না (মিশকাত/৬৩২৫)। যাইহোক, দু একটি বিচ্ছিন্ন ঘটনা বাদে গ্রন্থটির মূল্য অনেক। গ্রন্থের ১২টি অধ্যায়ে তিনি অত্যন্ত সুন্দরভাবে আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবনের প্রতিটি পর্যায়ের প্রাঞ্জল বর্ণনা করেছেন। বইটি প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামিক সেন্টার।

খলিফা আবু বকর সিদ্দিক (রা) এর জীবনী QA Server

খলিফা আবু বকর সিদ্দিক (রা) এর জীবনী MediaFire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

1 মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here