বই – সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ

35
220
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

সংকলন: মুহাম্মদ বিন ইবরাহীম আত তুআইজিরী

অনুবাদক: মুহাম্মাদ সাইফুদ্দীন বেলাল | আব্দুররব আফফান | মুহাম্মাদ ওমর ফারুক আব্দুল্লাহ | আজমল হোছাইন আবদুন নূর | শহীদুল্লাহ খান আব্দুল মান্নান

সংক্ষিপ্ত বর্ণনা: একটি সহজবোধ্য ফেকাহ গ্রন্থ, যাতে সংক্ষিপ্ত আকারে একজন মুসলমানের জীবনসংলগ্ন মূলনীতি, আহকাম ও আদব স্থান পেয়েছে খুবই সুসংহত ও সুবিন্যস্ত উপস্থাপনায়।

বিভিন্ন গ্রন্থ থেকে তাওহীদ ও ঈমান, আদব-আখলাক, যিকর-দুআ, আহকাম ও বিধানবিষয়ক প্রয়োজনীয় সব কিছুই সংকলিত করা হয়েছে বক্ষ্যমাণ এ গ্রন্থে, যাতে ইবাদতকারী, বক্তা, শিক্ষক, ব্যবসায়ী, মুফতি, বিচারপতি ও আল্লাহর পথে আহ্বানকারী সমানভাবে উপকৃত হতে পারে।

বইটিতে একজন মুসলমানের জন্য প্রয়োজনীয় মাসআলা-মাসায়েল উল্লেখ করা হয়েছে। এরপর কুরআন অথবা সহীহ সুন্নাহ অথবা এতদোভয়ের দালিলিক নির্ভরতায় – যদি থাকে- আলেমদের অধিক নির্ভরযোগ্য মতামত তুলে ধরা হয়েছে।

গ্রন্থটি আকীদা-বিশ্বাস, আখলাক-আদব ও আল্লাহর পথে আহবান ও অন্যান্য ইসলামের সাধারণ পরিচিতি তুলে ধরার ক্ষেত্রে একটি অনন্য প্রয়াস। আশা করি সবাই উপকৃত হবেন।

ইসলামী বই পুস্তকের নামে বাজারে অনেক বই পাওয়া যায় ঠিকই কিন্তু সেগুলো সিংহ ভাগই কুরআন ও সহীহ হাদিস এর দলীল থেকে শূন্য। এই কিতাবটির প্রস্তুত ও বিন্যাস বিভিন্ন নির্ভরযোগ্য ইসলামী কিতাব থেকে নেয়া হয়েছে। কিতাবটির সাধারণ নীতিমালাগুলো এবং ফুরুঈ’ তথা শাখা প্রশাখার মাসায়েলসমূহ ফিকাহ শাস্ত্রের মাসায়েলসমূহ ফিকাহ শাস্ত্রের ছোট বড় নির্ভরযোগ্য বিভিন্ন কিতাবসমূহ থেকে গ্রহন করা হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে দলিল সমূহ কুরআন ও সুন্নাহ উভয়টি অথবা কোন একটি থেকে নেয়া হয়েছে। আর যে সকল বিষয়ে কুরআন ও সহীহ হাদিস থেকে সুস্পষ্ট সহীহ দলীল উল্লেখ হয়নি সে ব্যাপারে অতীত ও বর্তমান মুজতাহেদ উলামাগণের বাণী ও নির্ভরযোগ্য মতের উপর নির্ভর করা হয়েছে।

সহীহ হাদিস বা হাসান হাদীস ছাড়া দুর্বল হাদীস যথাসম্ভব সাবধানতা সহকারে বর্জন করা হয়েছে। সহীহ বুখারী ও মুসলিম থেকে নেয়া হাদিসগুলো প্রতিটির নাম্বার সহ উল্লেখ করা হয়েছে। এছাড়া সহীহাইন (সহীহ বুখারী ও মুসলিম) বাইরের হয় (যেমন মুসনাদে আহমাদ) শুধু বইয়ের নাম উল্লেখ করা হয়েছে। বইটি দশটি পর্বে বিভক্ত। তবে প্রথম খন্ডে তিনটি পর্ব আলোচনা করা হয়েছে। নিম্নে বর্নিত পদ্ধতিতে সুবিন্যাস্ত করা হয়েছেঃ

প্রথম পর্বঃ তাওহীদ ও ঈমান
দ্বিতীয় পর্বঃ ফাজায়েল, আদব আখলাক, জিকির আজকার ও দুয়া সমূহে কুরআন সুন্নাহর ফিকাহ
তৃতীয় পর্বঃ ইবাদাত সংক্রান্ত
চতুর্থ পর্বঃ লেনদেন ও আদান প্রদান
পঞ্চম পর্বঃ বিবাহ ও তৎ সংশ্লীষ্ট বিষয়াদি
ষষ্ঠ পর্বঃ কিতাবুল ফারায়েজ তথা সম্পত্তির উত্তরাধীকার বন্টন নীতিমালা
সপ্তম পর্বঃ শাস্তি ও দন্ডবিধি
অষ্টম পর্বঃ ফয়সালাম তপ্তহা বিচার আচারের নীতিমালা
নবম পর্বঃ জিহাদের আহকাম
দশম পর্বঃ আল্লাহর দিকে দাওয়াতের আহকাম

এ কিতাবটির উদ্দেশ্য হল প্রতিপালক মহান উপাস্য আল্লাহ তাআলাকে জানা এবং দীনের আহকামের বর্ননা করা। এ ছাড়া মানুষকে সিরাতুল মুস্তাকীম আঁকড়িয়ে ধরার প্রতি উৎসাহিত করা। আর আল্লাহর অনুগ্রহে এ প্রসস্ত ফিকাহর এমনভাবে প্রস্তুত করা হয়েছে যা অতিসহজে অনুধাবন যোগ্য।

বিদ্র: বইটির এই ভার্সনে Interactive Link অ্যাড করা হয়েছে। মানে আপনি যখন সূচীপত্র থেকে কোন বিষয় পড়তে চাবেন, তখন আপনাকে কষ্ট করে বিষয়টা খুঁজতে হবে না। আপনি সুধু বিষয়টির উপর ক্লিক করলেই, আপনাকে সেই বিষয়টি তাৎক্ষণিক দেখানো হবে। আবার বইটির বাম দিকে Bookmark অপশনে ক্লিক করলে, আপনাকে সূচীপত্র দেখাবে।

সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ ১ম খণ্ড – QA Server

সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ ২য় খণ্ড – QA Server

সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ ১ম খণ্ড – Mediafire

সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ ২য় খণ্ড – Mediafire

সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ ১ম খণ্ড – 4shared

সংক্ষিপ্ত ইসলামী ফেকাহকোষ ২য় খণ্ড – 4shared

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]