সহীহুল বুখারীর বঙ্গানুবাদ কিনবেন কোন প্রকাশনীর (Review)

50
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

এই আর্টিকেলটি একজন guest writer আমাদের কাছে সাবমিট করেছেন। আপনি আপনার লেখা আর্টিকেল আমাদের ওয়েবসাইটে  সাবমিট করতে পারেন, এই লিংকক্লিক করে।

247


আমাদের দেশে ইসলামী ইলম চর্চার ইতিহাস অনেক পুরোনো । কুরআন ও হাদীসের বঙ্গানুবাদও হয়েছে প্রায় দু’শো বছর । আমাদের দেশে অনেক গুলো প্রকাশনী সিয়াহ সিত্তাহ সহ আরো অনেক হাদীস সংকলন গ্রন্থ প্রকাশ করেছে । কিন্তু সব প্রকাশনীর প্রকাশনার মান এক রকম নয় । তাই আপনারা সব থেকে সেরা হাদীস গ্রন্থ সহীহুল বুখারীর বঙ্গানুবাদ কোন প্রকাশনী থেকে কিনবেন তার একটা পরামর্শ আপনাদের দিতে চাই ।

আমি সহীহুল বুখারীর খন্ড গুলি মোট তিনটি প্রকাশনী থেকে সংগ্রহ করেছি । এগুলো হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ , আধুনিক প্রকাশনী ও তাওহীদ পাবলিকেশন্স ।এ তিনটির প্রকাশনার ভেতরে আমার তুলনামূলক তাওহীদ পাবলিকেশন্স এর প্রকাশনা বেশি ভাল লেগেছে । তাই আমি আপনাদের ওই প্রকাশনীর সহীহুল বুখারীর বঙ্গানুবাদ সংগ্রহ করার জন্য অনুরোধ করবো । তাওহীদ পাবলিকেশন্স এর প্রকাশনার বিশেষ বৈশিষ্ট্যগুলি এর ভূমিকা থেকে কিছু অংশ আমি এখানে তুলে ধরছিঃ

“আমাদের দেশে বাংলা ভাষায় হাদীস অনুবাদের কাজ যদিও বহু পূর্বেই শুরু হয়েছে তবুও বাংলা ভাষায় হাদীস চর্চায় আমরা পিছিয়ে । ফলে এখনও আমরা সহীহ হাদীস বাদ দিয়ে হাদীসের ব্যাপারে অশিক্ষিত অনভিজ্ঞ নামধারী কতিপয় আলিমদের মনগড়া ফাতাওয়ার উপর আমল করতে গিয়ে আমাদের আমলের ক্ষতি সাধন করছি । আর সাথে সাথে সহীহ হাদীস থেকে দূরে সরে গিয়ে আমরা তাকলীদের পথে পা বাড়াতে বাধ্য হচ্ছি ।

আমাদের দেশে যারা এ সকল সহীহ হাদীস গ্রন্থের অনুবাদ প্রকাশ করছেন তাদের অনেকেই আবার হাদীসের অনুবাদে সহীহ হাদীসের বিপরীতে মাযহাবী মতামতকে অগ্রাধিকার দিতে গিয়ে অনুবাদে গড়মিল ও জালিয়াতির আশ্রয় নিয়েছেন ।নমুনা স্বরুপ মূল বুখারীতে ইমাম বুখারী কিতাবুস সাওমের পরে কিতাবুত তারাবীহ নামক একটি পর্ব রচনা করেছেন । অথচ ভারতীয় মূদ্রণের মধ্যে …………… (?) কিতাবুত তারাবীহ কথাটি মুছে দিয়ে সেখানে কিয়ামুল লাইল বসানো হয়েছে । অবশ্য প্রকাশক পৃষ্ঠার একপাশে কিতাবুত তারাবীহ লিখে রেখেছেন । ….. (আরবী) ।     সকলেই এ ব্যাপারে একমত যে , এ অধ্যায় দ্বারা সলাতুত তারাবীহ উদ্দেশ্য । আর মিশর ও মধ্যপ্রাচ্য হতে প্রকাশিত সকল বুখারীতে কিতাবুত তারাবীহ বহাল তবিয়তে আছে , যা ছিল ইমাম বুখারীর সংকলিত মূল বুখারীতে ।

আর একটি প্রকাশনী জানি না ইচ্ছাকৃত ভাবে না অনিচ্ছাকৃত ভাবে এই কিতাবুত তারাবীহ নামটি ছেড়ে দিয়ে তৎসংশ্লিষ্ট হাদীস গুলোকে কিতাবুস সাওমে ঢুকিয়ে দিয়েছেন । অনেক স্থানে ইচ্ছাকৃত ভাবে ভুল অনুবাদ করেছেন । অনেক স্থানে অধ্যায়ের নাম পরিবর্তন করে ফেলেছেন । কোথাও বা মূল হাদীসকে অনুচ্ছেদে ঢুকিয়ে দিয়ে বুঝাতে চেয়েছেন যে , এটা হাদীসের মূল সংকলকের ব্যক্তিগত কথা বা মত । কোথাও বা সহীহ হাদীসের বিপরীতে মাযহাবী মাসআলা সম্বলিত লম্বা লম্বা টিকা লিখে সহীহ হাদীসকে ধামাচাপা দেয়ার ব্যর্থ চেষ্টায় লিপ্ত হয়েছেন । এতে করে সাধারণরা পড়ে গিয়েছেন বিভ্রান্তির মধ্যে । কারণ টিকা গুলো এমনভাবে লেখা হয়েছে যে , সাধারণ পাঠক মনে করবেন টিকাতে যা লেখা হয়েছে সেটাই ঠিক ; আসল তথ্য উদঘাটন করতে তারা ব্যর্থ হচ্ছেন । আরেক একজন শাইখুল হাদীসের বুখারীর অনুবাদের কথাতো বলার অপেক্ষাই রাখে না । তিনি বুখারীর অনুবাদ করেছেন না প্রতিবাদ করেছেন তা আমাদের বুঝে আসেনা । কারণ তিনি অনুবাদের চেয়ে প্রতিবাদমূলক টিকা লিখাকে বেশী প্রাধান্য দিয়েছেন , যা মূল কিতাবের সাথে একেবারেই সম্পর্কহীন । যে কোন হাদীস গ্রন্থের অনুবাদ করার অধিকার সবার জন্য উন্মুক্ত । কিন্তু সহীহ হাদীসের বিপরীতে অনুবাদে , ব্যাখ্যায় হাদীস বিরোধী কথা বলা জঘন্য অপরাধ ।

এই প্রথমবারের মত আন্তর্জাতিকভাবে স্বীকৃত হাদীস নম্বর ও অন্যান্য বহুবিধ বৈশিষ্ট্যসহ সহীহুল বুখারীর বঙ্গানুবাদ প্রকাশিত হল । শুধু তাই নয় , বেশ কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে এই প্রকাশনার মধ্যে যা এ পর্যন্ত প্রকাশিত সহীহুল বুখারীর বঙ্গানুবাদে পাওয়া যাবে না । এর মধ্যে উল্লেখ যোগ্য কয়েকটি বৈশিষ্ট্য হলো :

. আল-মু’জামুল মুফাহরাস লি আলফাযিল হাদীস হচ্ছে একটি বিষ্ময়কর হাদীস – অভিধান গ্রন্থ । গ্রন্থটিতে আরবি বর্ণমালার ধারা অনুযায়ী কুতুবুত ‍তিস’আহ ( বুখারী , মুসলিম , তিরমিযী , আবু দাউদ , নাসাঈ , ইবনু মাজাহ , মুসনাদ আহমাদ , মুওয়াত্তা ইমাম মালিক , দারেমী ) নয়টি হাদীস গ্রন্থের শব্দ আনা হয়েছে । যে কোন শব্দের পাশে সেটি কোন কোন হাদীস গ্রন্থে এবং কোন পর্বে বা কোন অধ্যায়ে আছে তা উল্লেখ রয়েছে ।

আমাদের দেশে এ গ্রন্থটি অতটা পরিচিতি লাভ না করলেও বিজ্ঞ আলিমগণ এটির সাথে খুবই পরিচিত । বিশেষ করে মধ্যপ্রাচ্যের সকল বিশ্ববিদ্যালয়ের হাদীস বিভাগের ছাত্র শিক্ষক সবার নিকট বেশ সমাদৃত । অত্র গ্রন্থের হাদীস গুলো আল মু’জামুল মুফাহরাসের ক্রমধারা অনুযায়ী সাজানো হয়েছে । যার ফলে অন্যান্য প্রকাশনার হাদীসের নম্বরের সাথে এর নম্বরের মিল পাওয়া যাবে না । আর এর সর্বমোট হাদীস সংখ্যা হবে ৭৫৬৩ টি । আধুনিক প্রকাশনীর হাদীস সংখ্যা হচ্ছে ৭০৪২ টি । আর ইসলামিক ফাউন্ডেশনের হাদীস সংখ্যা হচ্ছে ৬৯৪০ টি ।

. যে সব হাদীস একাধিকবার উল্লেখ হয়েছে অথবা হাদীসের অংশ বিশেষের সংগে মিল রয়েছে সেগুলোর প্রতিটি হাদীসের শেষে পূর্বোল্লিখিত ও পরোল্লিখিত হাদীসের নম্বর যোগ করা হয়েছে । যার ফলে একটি হাদীস বুখারীর কত জায়গায় উল্লেখ আছে বা সে বিষয়ের হাদীস কত জায়গায় রয়েছে তা সহজেই জানা যাবে । আর একই বিষয়ের উপর যাঁরা হাদীস অনুসন্ধান করবেন তাঁরা খুব সহজেই বিষয়ভিত্তিক হাদীস গুলো বের করতে পারবেন । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে :  ( ১০০২ , ১০০৩ , ১৩০০ , ২৮০১ , ২৮১৪ , ৩৯৬৪ , ৩১৭০ , ৪০৮৮ , ৪০৮৯ , ৪০৯০ , ৪০৯১ , ৪০৯২ ,৪০৯৪ , ৪০৯৫ , ৪০৯৬ , ৬৩৯৪ , ৭৩৪১ ) বন্ধনীর হাদীস নম্বর গুলোর মধ্যে ১০০১ নং হাদীসে উল্লিখিত বিষয়ে আংশিক বা পূর্ণাঙ্গ আলোচনা পাওয়া যাবে ।

৩. বুখারীর কোন হাদীসের সঙ্গে সহীহ মুসলিমের কোন হাদীসের মিল থাকলে মুসলিমের পর্ব অধ্যায় ও হাদীস নম্বর প্রতিটি হাদীসের শেষে উল্লেখ করা হয়েছে । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে : ( মুসলিম ৫/৫৪ হা/৬৭৭ ) অর্থাৎ পর্ব নং ৫ , অধ্যায় নং ৫৪ , হাদীস নং ৬৭৭   সহীহ মুসলিমের হাদীসের যে নম্বর উল্লেখ করা হয়েছে তা মু’জামুল মুফাহরাসের নম্বর তথা ফুয়াদ আব্দুল বাকী নির্ণিত নম্বরের সঙ্গে মিলবে ।

. বুখারীর কোন হাদীস যদি মুসনাদ আহমাদের সঙ্গে মিলে তাহলে মুসনাদ আহমাদের হাদীস নম্বর সেই হাদীসের শেষে যোগ করা হয়েছে । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে : ( আহমাদ ১৩৬০২ ) এটির নম্বর এহইয়াউত তুরাস আল-ইসলামীর নম্বরের সঙ্গে মিলবে ।

৫. আমাদের দেশে মুদ্রিত ইসলামিক ফাউন্ডেশন ও আধুনিক প্রকাশনীর হাদীসের ক্রমিক নম্বরে অমিল রয়েছে । তাই প্রতিটি হাদীসের শেষে বন্ধনীর মাধ্যমে সে দুটি প্রকাশনার হাদীস নম্বর উল্লেখ করা হয়েছে । যেমন ১০০১ নং হাদীস শেষে বন্ধনীর মধ্যে রয়েছে : ( আ.প্র.৯৪২ ই.ফা.৯৪৭ ) অর্থাৎ আধুনিক প্রকাশনীর হাদীস নং ৯৪২ , আর ইসলামিক ফাউন্ডেশনের হাদীস নং ৯৪৭ ।

. প্রতিটি অধ্যায়ের ( অনুচ্ছেদ ) ক্রমিক নং এর সঙ্গে কিতারে ( পর্ব ) নম্বরও যুক্ত থাকবে যার ফলে সহজেই বোঝা যাবে এটি কত নম্বর কিতাবের কত নম্বর অধ্যায় । যেমন ১০০১ নং হাদীসের পূর্বে একটি অনুচ্ছেদ রয়েছে যার নম্বর ১৪/৭ অধ্যায় : অর্থাৎ ১৪ নং পর্বের ৭ নং অধ্যায় ।

৭. যারা সহীহ বুখারীর অনুবাদ করতে গিয়ে সহীহ হাদীসকে ধামাচাপা দিয়ে যঈফ হাদীসকে প্রাধান্য দেয়ার জন্য বা মাযহাবী অন্ধ তাকলীদের কারণে লম্বা লম্বা টিকা লিখেছেন তাদের সে টিকার দলীল ভিত্তিক জবাব দেয়া হয়েছে ।

. আরবী নামের বিকৃত বাংলা উচ্চারণ রোধকল্পে প্রায় প্রতিটি আরবী শব্দের বিশুদ্ধ বাংলা উচ্চারণের চেষ্টা করা হয়েছে । যেমন : আয়েশা এর পরিবর্তে ‘আয়িশাহ্ , জুম্মা এর পরিবর্তে জুমু‘আহ্ , নবী এর পরিবর্তে নাবী , রাসূল এর পরিবর্তে রসূল , ম্ক্কা এর পরিবর্তে মাক্কাহ , ইবনে এর পরিবর্তে ইবনু , উম্মে সালমা এর পরিবর্তে উম্মু সালামাহ্ , নামায এর পরিবর্তে সলাত ইত্যাদি ইত্যাদি প্রচলিত বানানে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে ।

. সাধারণের পাশাপাশি আলিমগণও যেন এর থেকে উপকৃত হতে পারেন সে জন্য অধ্যায় ভিত্তিক বাংলা সূচি নির্দেশিকার পাশাপাশি আরবী সূচি উল্লেখ করা হয়েছে ।

১০. বুখারীর কত জায়গায় কুরআনের আয়াত এসেছে এমনকি আয়াতের একটি শব্দ আসলেও সেটির সূরার নাম , আয়াত নম্বর উল্লেখ করা হয়েছে ।

১১. ইনশাআল্লাহ সমৃদ্ধ অধ্যায় ভিত্তিক সূচি নির্দেশিকা সহ প্রতিটি খন্ডে থাকবে সংক্ষিপ্ত পর্বভিত্তিক বিশেষ সূচি নির্দেশিকা । এতে কোন পর্বে কতটি অধ্যায় ও কতটি হাদীস রয়েছে তা সংক্ষিপ্তভাবে জানা যাবে ।

১২. হাদীসে কুদসী চিহ্নিত করে হাদীসের নম্বর উল্লেখ ।

১৩. মুতাওয়াতির ১৪. মারফু’ ১৫. মাওকুফ ও ১৬. মাকতু হাদীস নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে । ফলে সে হাদীস গুলোকে সহজেই চিহ্নিত করা যাবে ।

১৭. প্রতিটি খন্ডের শেষে পরবর্তি খন্ডের কিতাব/পর্বভিত্তিক সূচি নির্দেশিকা উল্লেখ করা হয়েছে ।”

শুধু সহীহ বুখারী নয় যে কোন হাদীস গ্রন্থই তাওহীদ পাবলিকেশন্স থেকে কেনার জন্য আমার সু-পরামর্শ থাকলো । কারণ বুখারী মুসলিম ছাড়া অন্যান্য হাদীস গন্থে কিছু কিছু জাল ও যঈফ হাদীসও রয়েছে । যেগুলোর উপর আমল করা নিষিদ্ধ । একমাত্র তাওহীদ পাবলিকেশন্সই বিখ্যাত মুহাদ্দিস আল্লামা নাসির উদ্দিন আলবানী (রহঃ) এর তাহক্বীক্ব করা হাদীস গন্থ এর অনুবাদ প্রকাশ করেছে । যার উদাহরণ আপনারা যারা তাহক্বীক্ব রিয়াদুস সালেহীন ডাউনলোড করেছেন QuranerAlo.com থেকে তারা বুঝতে পারবেন ।আশা করি কুরআনের আলো .কম তাওহীদ পাবলিকেশন্স এর অন্যান্য হাদীস গ্রন্থ এবং সহীহ আক্বীদা এবং আমলের গ্রন্থও ভবিষ্যতে উপহার দিবে ।

আল্লাহ আমাদের যঈফ ও জাল হাদীস থেকে বাঁচার এবং সহীহ হাদীসের উপর সঠিকভাবে আমল করার তাওফীক দান করুন – আমীন ।

 

তাওহীদ প্রেস এন্ড  পাবলিকেশন্স
৯০, হাজী আবদুল্লাহ সরকার লেন, বংশাল, ঢাকা- ১১০০
ফোনঃ ০২৭১১২৭৬২, ০১১৯০৩৬৮২৭২, ০১৭১১৬৪৬৩৯৬, ০১৬১১৬৪৬৩৯৬

 

N.B: ইনশাআল্লাহ্‌ আমাদের ওয়েবসাইট থেকেও আপনি খুব শিগ্রই তাওহীদ পাবলিকেশন্স থেকে প্রকাশিত “বুখারি শরীফ’ ডাউনলোড করতে পারবেন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

50 মন্তব্য

  1. Assalamu alaikum warahmahtullah!
    It is very very important for every muslim. Allah will give you more ‘Zajah’ Also I request to this website please earlier arrange for us to download in Tawhid prokashoni Sahihul Bukhari, Muslim, Abu Daud, Thirmidi, Ibn Mazah, Nasai-e and other important Hadith book.

    Thank you so much.
    Mh. Noble

  2. Assalamu Alaikum warahmatullah!
    Dear brother, when we will get that sahi bukhari I’m so thrusty. Pleas———– as soon as posible upload it. Allah will give you more zazah. Sukran. 

  3.  Tahkik riadus salihin e je hadis number ullekh ache seta mul bukhari sarifer hadis number er sathe mile na. jemon tahkik e ullekh ache bukharir 20 number hadis, kintu bukharir 20 number hadis etar sathe mile na.

  4. Assalamuwalaikum Faruk vai,

    Apni aktu pdf file tar 9 no page taporen. othoba Tahkik Riyadus Salehin er Boishistho gulo poren. Kano bukhari o Muslim er number mile na tar uttor paye jaben.

    Jazakumullah Khair
     

  5. In our Bengali version of Shahi Al-Bukhari , u will get numbering mistake which is not analogues with the original manuscript. But if u read the English version of Shahi Al-Bukhari published by Darussallam I hope u will not get a single numbering mistake. Inshallah. 

  6. mizan,riyadh
    as salamualaikum, ami accta boro samussai asi,ami 5 time salah portasi and allah ar sab kisu mene choler chestai asi nijeke poriborton korar. allah amake hedayat karun aro.amar family sabai tablik kare.amar onek posno ase.ami hujurer tablik ar waj sunesi.but accta katha poriskar hui nai. seta holo 3 years baby reke 40 dener chilai ma baba 2 jon e jawa jai ki- na?r

  7. আসসালামুয়ালাইকুম,
    দারুন একটি উদ্যগ। আমি অতি সম্প্রতি হাদিস পড়া শুরু করেছি, আমি কোন ভাবেই বাংলা ও ইংরেজী হাদিসের রেফারেন্স মিলাতে পারছিলাম না। পরে যদিও ধারনা করতে পারলাম যে বাংলাতে অনেক পরিবর্তন করা হইছে, কিন্তু নিশ্চিত হতে পারছিলাম না। আলহামদুলিল্লাহ, এখন মনে হচ্ছে কিছুটা বুঝতে পারছি। আমরা পুর্ন ভলিউম আকারে সমগ্র হাদিস গ্রন্থের সঠিক বাংলা সংস্করন এই সাইট থেকে পেতে চাই।

  8. রাজশাহীতে তাওহীদ প্রকাশনীর বই পাওয়ার জন্য এই নম্বরে যোগাযোগ করুন। 
    ০১৯২২৫৮৯৬৪৫
    ওহীদিয়া ইসলামিয়া লাইব্রেরী
    রানীবাজার মাদ্রাসাহ্ মাকর্ট , রাজশাহী।

  9. আসসালামুআলাইকুম, আমরা খুবই আনন্দিত হব যে, তাওহীদ প্রকাশনীর সহীহ বুখারী হাদীস শরীফটি ডাউনলোড লিংক দেওয়ার জন্য।

  10. আসসালামু আলাইকুম ওয়া রাহ্মাতুল্লাহ, পরম করুনাময় আল্লাহ রাব্বুল আ’লামীন আপনাদের সকলকে উত্তম প্রতিদান দান করুন এরকম একটি ওয়েব সাইট উপহার দেয়ার জন্য, যারফলে আমরা উপকৃত হতে পারছি। আমার একটি প্রশ্ন হল, ” ছাল্লুয়া কামা রা’ইয়াইতুমুনি আছাল্লি” হাদিসটি সহী আল বুখারী শরীফ থেকে নেয়া হয়েছে। জনাব মুহাম্মাদ ইকবাল কীলানী সাহেবের রচিত তাফীমুসসুন্নাহ  সিরিজ ৪ ; নামাযের মাসায়েল কিতাবে উল্লেখ করা হয়েছে ” সহী আল বুখারীঃ ১/২৮৫, হাদীস নং- ৫৯৫”। কিন্তু দারুস সালাম থেকে বাংলায় অনুবাদকৃত সহী আল বুখারী – ১ম খন্ডে ৫৯৫ নম্বরে অন্য হাদীস উল্লেখীত আছে। তাই অনুগ্রহ করে উক্ত হাদীসের আসল (আন্তরজাতিক) নম্বরটি জানালে বাধিত হব। আর দারুসসালাম থেকে অনুবাদকৃত  বুখারী শরীফের নম্বরের সাথে মিল নেই কেন জানাবেন ইনশাল্লাহ।  মায়াছালামা। ওয়া বারাকাল্লাহ ফিকুম।  

  11. আমি সহীহুল বুখারীর বঙ্গানুবাদ ডাউনলোড করতে চাই। কেউ আমাকে একটু লিংক দিয়ে সাহায্য করবেন.. দয়া করে। আমার খুব জরুরী দরকার। আমাদের এলাকার বিভিন্ন মসজিদে কিছু ইমাম তাদের মাজহাব এর প্রাধান্য বজায় রাখার জন্য রাসুল (সা:) সালাতের নিয়মের ভূল ব্যাখ্যা সম্মলিত বুখারী শরীফ মুসল্লীদেরকে শোনায়। অথচ তারা মুখে বলে যে
    রাসুল (সা:) কে অনুসরণ করতে কিন্তু বাস্তবে নিজেরা তা করে না। একমা্এই আল্লাহ্-ই পারেন সাহায্য করতে এবং আমার বিশ্বাস অবশ্যই করবেন।…….. জাজাকাল্লাহ্ খায়ের।

  12.  

    Avm&mvjvgy AvjvBKzg

    Avwg †Kv‡bv gv`ªvmvi QvÎ
    bB wKš‘ Avwg GLb wbqwgZ GB mvB‡U hvB Ges eB WvDb‡jvW K‡i Zv fv‡jvfv‡e eywS|
    wKš‘ GLb A‡bK Av‡jg nvw`‡mi †idv‡iÝ †`q wKš‘ Avgiv †m¸‡jv evRv‡i ‡Kbv eB‡qi
    mv‡_ ‡gjv‡Z cvwibv `qv K‡i ZvInx` cÖKvkbxi eBUv WvDb‡jvW Kivi my‡hvM w`b hv‡Z
    K‡i Avgiv Bmjv‡gi åvš— avibv n‡Z †ei n‡Z cvwi Avj­vn Avcbv‡`i mevB‡K DËg hvRv
    `vb Ki“b| Avgxb

  13. ১) শিক্ষক ছাড়া কুরআন শিক্ষার সহজ পদ্ধতি-লেখকঃ আবু আহমাদ সাইফুদ্দীন বেলাল ২) আল-কোরানের আলোকে আরবী শিক্ষা-লেখকঃ মাওলানা আবু তাহের
    এই বইদুটি আমার বিশেষ প্রয়োজন। যত শীঘ্রই সম্ভব কিভাবে বইদুটি পাওয়া যাবে, কারো জানা থাকলে আমাকে জানাবেন। আমার কাছে PDF ফরমেট আছে কিন্তু Hard Copy জরুরী প্রয়োজন।
    https://www.facebook.com/pervez.rahim777 Mobile # 01751649278, 01670216487.

  14. খুব সুন্দর একটি বই আমি অনেকদিন থেকেই এই বইটি খুজতেছিলাম আজ পেলাম । জাযাকাল্লাহ খায়ের।

  15. বুখারী শ্বরীফ, হামিদিয়া লাইব্রেরী লিমিটেড থেকে যেটা প্রকাশ করেছেন সেটা সম্পর্কে আপনার মতামত কি ? দয়া করে জানাবেন । কারন আমি এই প্রকাশনীর পুরা ছেট কিনেছি ।

  16. বুখারী শ্বরীফ, হামিদিয়া লাইব্রেরী লিমিটেড থেকে যেটা প্রকাশ করেছেন সেটা সম্পর্কে আপনার মতামত কি ? দয়া করে জানাবেন । কারন আমি এই প্রকাশনীর পুরা ছেট কিনেছি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.