বই : ইসলামে মানবাধিকার – ফ্রী ডাউনলোড

0
529
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

অনুবাদক: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল | পৃষ্ঠাঃ ৮৮| সাইজঃ ১.৬ MB

ইসলাম এমন একটি জীবন ব্যবস্থার নাম যেখানে সর্বশ্রেণীর মানুষের অধিকার সংরক্ষিত রয়েছে। ছোট, বড়, নারী, পুরুষ, ধনী,গরীব, মালিক, শ্রমিক, মুসলিম,অমুসলিম সকলকে দেয়া হয়েছে তাদের যথাযথ অধিকার। মানুষের ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ইত্যাদি সকল প্রকার অধিকার দেয়া হয়েছে। কারণ, যে মহান আল্লাহ এই বিশ্বচরাচরের স্রষ্টা, পরিচালক ও নিয়ন্ত্রক তিনি তাঁর সৃষ্টি জগতের যাকে যখন যা দেয়া প্রয়োজন তাকে তখন তাই দিয়েছেন। তিনি কারও প্রতি সামান্যতম অবিচার করেন নি।সউদী আরবের সাবেক ধর্ম মন্ত্রী শায়খ সালিহ আব্দুল আব্দুল আযীয আলুশ শায়খ (হাফিযাহুল্লাহ) ‘মানবাধিকার’ শীর্ষক এক আলোচনা সভায় ‘ইসলামে মানবাধিকার’ শিরোনামে এক জ্ঞানগর্ভ বক্তব্য প্রদান করেছিলেন। বক্ষ্যমাণ পুস্তকটি সেই বক্তৃতারই সংকলন।

মূল্যবান এই বক্তব্যটি থেকে যেন বাংলাভাষী মানুষেরা মানবাধিকার সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি বুঝতে পারে এবং ইসলাম সম্পর্কে নানা অপপ্রচারের বিরুদ্ধে সচেতন হতে পারে সে উদ্দেশ্যই তা বাংলা ভাষায় অনুবাদ করা হল।এখানে তিনি জাতিসঙ্ঘ এবং পাশ্চাত্য প্রণীত মানবাধিকার প্রসঙ্গ উল্লেখ পূর্বক এ বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি ও নির্দেশনা সম্পর্কে আলোচনা করেছেন। তিনি তার বক্তৃতায় চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন যে,মানবাধিকার সম্পর্কে পাশ্চাত্যের দাবী অন্তঃসার শূন্য ছাড়া কিছু নয়। প্রকৃতপক্ষে তারা নিজেরাই তা বাস্তবায়ন করে নি। এ ছাড়াও তিনি এতে নারী-পুরুষের সমধিকার,গণতন্ত্র,রাজনৈতিক স্বাধীনতা, বাক স্বাধীনতা,মুক্তচিন্তা, ইসলামে রাষ্ট্রপ্রধান নির্বাচন এবং সরকারের মুসলিমদের করণীয় ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে চমৎকার আলোচনা করেছেন।

মোটকথা, অত্র বক্তৃতায়,তিনি অন্য সকল ধর্ম ও মতবাদের উপর অত্যন্ত চমৎকার ও সাবলীলভাবে ইসলামের শ্রেষ্ঠত্ব ফুটিয়ে তুলেছেন। সুতরাং অত্র বইটি পাঠ করলে পাঠক-পাঠিকাগণ,মানবাধিকার বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গির সাথে পরিচিত হওয়ার পাশাপাশি ইসলামের সৌন্দর্য মণ্ডিত বিষয়গুলো উপলব্ধি করতে পারবেন। সেই সাথে আমাদের সমাজে ইসলাম সম্পর্কে অপপ্রচারের ফলে হৃদয় পটে জমে থাকা নানা ভুল ধারণার অবসান ঘটবে ইনশাআল্লাহ।বইটি পাঠ করতে গিয়ে কোথাও অসঙ্গতি লক্ষ্য করলে, নি:সংকোচে তা আমাদেরকে জানানোর জন্য বিনীত অনুরোধ রইল। জাযাকুমুল্লাহু খাইরান।

বই : ইসলামে মানবাধিকার QA Server

বই : ইসলামে মানবাধিকার MediaFire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here