Audio Lecture – ইসলামী রাজনীতি নিয়ে গোলকধাঁধা

9
133
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

dhormo-jar-jar

বক্তাঃ মুফতী কাজী মুহাম্মাদ ইব্রাহীম  

(প্রধান মুহাদ্দিস, জামিয়া কাসেমিয়া, নরসিংদী)

সংক্ষিপ্ত বর্ণনাঃ   বর্তমানে বাংলাদেশ একটি অনিবার্য ভয়াবহ পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের উপায় কী? মুসলিম হিসেবে আমাদের ভূমিকা কী হওয়া উচিত? আমাদের করনীয় কী? সত্যিই কী ইসলামে “রাজনীতি” আছে? এ বিষয়ে ইসলামের বক্তব্য কী?

ইসলাম সম্পর্কে ন্যূনতম জ্ঞান সম্পন্ন মানুষটিও বলবেন, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। “পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা” কথাটির অর্থই হলো এমন একটি জীবন ব্যবস্থা যাতে মানব জীবনে প্রয়োজন হয়, এমন কোনো বিষয় নেই যা এই জীবন ব্যবস্থার মধ্যে নেই। অন্তত “পূর্ণাঙ্গ” শব্দটি দিয়ে তা-ই বুঝায়। কিন্তু কী আশ্চর্য! কেউ যখন বলেন, “এটি একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা, কিন্তু এতে এই বিষয়টি নেই” তখন তিনি আসলে সত্য কথা বলছেন না। কারণ যাতে মানব জীবনের জন্য অপরিহার্য এবং অবিচ্ছেদ্য একটি বিষয় নেই, সেটি কী করে “পূর্ণাঙ্গ” জীবন ব্যবস্থা হতে পারে?!!

যেসব গুণাবলীর কারণে মানুষ অন্যান্য প্রজাতির প্রাণীদের থেকে আলাদা তার অন্যতম হলো, জ্ঞান এবং বিচার-বিবেচনা করার ক্ষমতা। আসুন, মানুষ হিসেবে নিজের মর্যাদাকে সমুন্নত রাখতে যে বিষয়ে আমাদের জ্ঞান নেই সে বিষয়ে জেনে নিই। নিজের ঘুমিয়ে থাকা বিবেককে প্রশ্ন করি। সততার সাথে উত্তর খোঁজার চেষ্টা করি। হীনস্বার্থের কারণে যেন আমরা সত্যকে অস্বীকার না করি।

এই বক্তব্যটিতে কোরআন এবং সুন্নাহ্‌র আলোকে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে:

  • ইসলামী রাজনীতি সম্পর্কে প্রচলিত সবগুলো ভুল ধারণার উত্তর দেওয়া হয়েছে।
  • প্রকৃত ইসলামী রাজনীতি কী, তা নিয়ে আলোচনা করা হয়েছে।
  • রাসূল (সা) এবং তাঁর সত্যাশ্রয়ী সাহাবাগণ রাজনীতি করেছিলেন কি না, তা নিয়ে আলোকপাত করা হয়েছে।
  • শাসন ক্ষমতা কেন দরকার, সে বিষয়ে আলোকপাত করা হয়েছে।
  • এছাড়াও আপনার মনে রয়ে যাওয়া ইসলামী রাজনীতি সম্পর্কে উদয় হওয়া যেকোনো প্রশ্নের উত্তর খুঁজে পাবেন এই বক্তব্যে, ইনশাআল্লাহ্‌।

Download

Server1 | Server 2

Audio:

Video:

 

Lecture Courtesy: Islamic Research Academy.

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]