ইসলামে ঈদে মীলাদুন্নবী পালনের বিধানের উপর কিছু ফাইল

6
2595
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

আজকের বিশ্বে মুসলিম উম্মার অন্যতম উৎসবের দিন হচ্ছে ‘‘ঈদে মীলাদুন্নবী’’। সারা বিশ্বের বহু মুসলিম অত্যন্ত জাঁকজমক, ভক্তি ও মর্যাদার সাথে আরবী বৎসরের ৩য় মাস রবিউল আউআল মাসের ১২ তারিখে এই ‘‘ঈদে মীলাদুন্নবী’’ বা নবীর জন্মের ঈদ পালন করেন। কিন্তু অধিকাংশ মুসলিমই  এই ‘‘ঈদের’’ উৎপত্তি ও বিকাশের ইতিহাসের সাথে পরিচিত নন। যে সকল ব্যক্তিত্ব এই উৎসব মুসলিম উম্মার মধ্যে প্রচলন করেছিলেন তাঁদের পরিচয়ও আমাদের অধিকাংশের অজানা রয়েছে। আমরা জানি যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিন পালন বা রবিউল আউয়াল মাসে ‘‘ঈদে মীলাদুন্নবী’’ পালনের বৈধতা ও অবৈধতা নিয়ে আলেম সমাজে অনেক মতবিরোধ হয়েছে, তবে মীলাদুন্নবী উদযাপনের পক্ষের ও বিপক্ষের সকল আলেম ও গবেষক একমত যে, ইসলামের প্রথম শতাব্দিগুলিতে ‘‘ঈদে মীলাদুন্নবী’’ বা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিন পালন করা বা উদযাপন করার কোন প্রচলন ছিল না।

ইসলাম ধর্মে ঈদে মীলাদ বলতে কি বোঝায়? ইসলামে ঈদ কয়টি? নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  এর জন্ম দিবস কি ১২ই রবিউল আউয়াল? নিশ্চিত ও সর্ব সম্মতভাবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  এর ওফাত বা মৃত্যু দিবস কি ১২ই রবিউল আউয়াল? যে দিনে রাসূলে কারীম সা. ইন্তেকাল করলেন সে দিনে আনন্দ উৎসব করা কি ভাল না মন্দ? শরীয়তের দৃষ্টিতে ঈদে মীলাদ পালন করা কি জায়েয? এটা কি বিধর্মীদের অনুকরণ? এ সকল প্রশ্নের উত্তর খুজতে যেয়ে এ সংক্ষিপ্ত উপস্থাপনা।

এ ফাইলে ঈদ-ই-মীলাদুন্নবীপালন বিষয়ে কিছু বই, প্রবন্ধ, অডিও-ভিডিওর লিঙ্ক দেওয়া হয়েছে। লিঙ্ককগুলো খুলুন এবং এ সম্পর্কে ইসলামের বিধান কি জানুন। সেই সাথে অন্যদের নিকট লিংকগুলো শেয়ার করুন। ধন্যাবদ। আল্লাহ তায়ালা আমাদেরকে দ্বীনে হকের উপর মৃত্যু অবধি অবিচল রাখুন।

আমীন!!

আল্লাহ্‌ আমাদের হক্ক কথা জানার এবং মানার তাউফিক দান করুন। আমিন

সৌজন্য: IslamHouse ওয়েবসাইট 

Related Articles, Lectures and Book

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

6 মন্তব্য

  1. নিলয় মামা, বাড়িতে আসার প্রাক্কালে নিশ্চয় পরিবারের সবার কথা মনে পড়ছে তাই না? রাফি কে আমারও খুব মনে পড়ছে। অনেক দিন হলো ওর দেখা নেই। ইনশাআল্লাহ আপনার এই মেয়েটি খুব মেধাবি হবে।

  2. প্রিয় ভাই ও বোনেরা আমাদের পেজটিতে লাইক দিয়ে দাউয়াত এর কাজে যোগ দিন । মনে রাখবেন দাউয়াত দেয়া ফরয । সকল ভালো ইসলামিক পেজ এ লাইক দিয়ে সঠিক ইসলাম সম্পর্কে সকলকে জানানো মুসলিম হিসেবে আমাদের দায়িত্ব । আপনার একটা লাইক ও শেয়ার বদলে দিতে পারে কারো জীবন । হয়ত এটি হয়ে যেতে পারে আপনার জান্নাত যাওয়ার উসিলা ।
    https://www.facebook.com/thegratefulservants?ref=hl

Comments are closed.