বই : মুজামুল কুরআন বাংলা -ফ্রী ডাউনলোড

1
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

প্রকাশনায়: ইন্টিগ্রেটেড এডুকেশন এন্ড রিসার্চ সেন্টার।| পৃষ্ঠাঃ ১১২৩ | সাইজঃ ৫৫ মেগাবাইট

পবিত্র কুরআনের মহান শিক্ষাকে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সহজলভ্য করার একটি মহৎ স্বপ্ন বাস্তবায়নের লক্ষে মুজামুল কুরআন রচিত। এটিতে পবিত্র কুরআনের তরজমাসহ একটি পূর্ণাঙ্গ শব্দসূচী (Encyclopedic Index) প্রণয়ন করা হয়েছে। এত কুরআনের প্রায় প্রতিটি শব্দ বা বিষয় বর্ণমালার ক্রমানুসারে সাজানো হয়েছে। প্রথমে রয়েছে মূল শব্দ এরপর রয়েছে দ্বিতীয় প্রসঙ্গ। প্রতিটি শব্দ ধরেই কাঙ্খিত আয়াত পাওয়া যাবে। ইনডেক্সে প্রতটি বিষয়ের ডানপাশে রয়েছে বইটির পৃষ্ঠা নম্বর, সুরার নাম ও আয়াত নম্বর। পৃষ্ঠা নম্বর ও আয়াত নম্বর অনুসরণ করেও কাঙ্খিত বিষযটি দেখে নেওয়া যাবে।

এছাড়া বিস্তারিত জানার জন্য কুরআনের তরজমার সাথে সংশ্লিষ্ঠ আয়াতটি পড়ার সুবিধা রয়েছে। ইনডেক্স এর ব্যবহারবিধি প্রথমেই উল্লেখ করা হয়েছে। সেই সাথে এতে সংযোজিত হয়েছে কুরআনের সহজ ও সাবলীল তরজমা বা অনুবাদ। এটি প্রকাশ করেছে আই.ই.আর.এফ (ইন্টিগ্রেটেড এডুকেশন এন্ড রিসার্চ ফাউন্ডেশন)।

মুজামুল কুরআনের বিশেষত্ব:

  • মুজামুল কুরআনের অনুবাদে পবিত্র কুরআনের মুল টেক্সট এর প্রতিটি শব্দের অর্থ সন্নিবেশিত করা হয়েছে। সেই সাথে মৌলিক বাক্যবিন্যাস ও কুরআনের নিজস্ব প্রকাশভঙ্গির স্বকীয়তা বজায় রাখা হয়েছে। অনুবাদে প্রতিটি শব্দের অর্থ থাকায় এর পূর্ণাঙ্গ ইনডেক্স প্রণয়ন করা সহজ হয়েছে।
  • আরবী ও বাংলা ভাষার বাক্যগঠন ও প্রকাশরীতি অনুযায়ী আলাদাভাবে সাজানো হয়েছে।
  • যেখানে কোন আয়াতের বিভিন্ন তাফসির রয়েছে সেখানে যে তাফসিরটি আয়াতের পূর্বাপর প্রসঙ্গের সাথে অধিক সামঞ্জস্যপূর্ণ সে আলোকেই সংশ্লিষ্ট আয়াতের তরজমা করা হয়েছে।
  • প্রতিটি শব্দ যথাযথ তাহক্কীক করার পরই তরজমা করা হয়েছে। এক্ষেত্রে নির্ভরযোগ্য বিখ্যাত আরবী অভিধানসমূহের সাহায্য নেয়া হয়েছে। এক্ষেত্রে মৌলিক তাফসীর গ্রন্থাবলীর সাহায্য নেয়া হয়েছে।
  • সংশ্লিষ্ট আয়াতে আরবী ব্যাকরণগত দিক নিশ্চিত হওয়ার জন্য বিভিন্ন মৌলিক তাফসীর গ্রন্থাবলীতে বর্ণিত ব্যাকরণগত বিশ্লেষণের সাহায্য নেয়া হয়েছে।
  • কুরআনে যে শব্দটি বহুবচন ব্যবহৃত হয়েছে সেটার সঠিক মর্ম প্রকাশের স্বার্থে বাংলা তরজমায়ও বহুবচন লেখা হয়েছে।
  • বাংলায় ভাব প্রকাশের জন্য কোন বিশেষ্যের একাধিক বিশেষণ এবং বাক্যের উদ্দেশ্য এর একাধিক বিধেয় থাকার ক্ষেত্রে ‘ও’ ব্যবহার করা হয়েছে।
  • কুরআনের মুল টেক্সট-এ যেসব যতিচিহ্ন ব্যবহার করা হয়েছে তার আলোকে বাংলা ভাষার যতিচিহ্ন যেমন দাড়ি, কমা, হাইফেন, ইনভার্টেড কমা ইত্যাদি ব্যবহার করা হয়েছে।
  • বাংলা ভাষায় বর্তমানে প্রচলিত তরজমার সাথে এ তরজমা কুরআনের স্বকীয়তা বজায় রাখার কারণে অনেক ক্ষেত্রে স্বতন্ত্র ও ভিন্নধর্মী হযেছে।
  • এ তরজমা যথাসম্ভব সঠিকভাবে সম্পাদনার জন্য প্রাচীন ও আধুনিক প্রায় অর্ধশত তাফসীরের সাহায্য নেয়া হয়েছে।

বই : মুজামুল কুরআন বাংলা QA Server

বই : মুজামুল কুরআন বাংলা -MediaFire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

1 মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.