বইঃ তাক্বদীর-আল্লাহর এক গোপন রহস্য -ফ্রী ডাউনলোড

4
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

রচনা ও সম্পাদনা: আব্দুল আলীম ইবন কাওসার | পৃষ্ঠাঃ ৯৭ | সাইজঃ ৪ MB

তাকদীর ঈমানের ছয়টি স্তম্ভের অন্যতম একটি স্তম্ভ। প্রকৃত মুমিন হতে হলে অবশ্যই তাকদীরে বিশ্বাস করতে হবে তাকদীরে বিশ্বাস স্থাপন বৈ কেউ মুমিন হতে পারবে না। পবিত্র কুরআন ও ছহীহ হাদীছে তাকদীর সংক্রান্ত অসংখ্য বর্ণনা এসেছে। সেজন্য ইসলামে এর গুরুত্ব অপরিসীম। বিষয়টি সরাসরি আল্লাহর সাথে সম্পর্কিত হওয়ার কারণে এর গুরুত্ব এবং তাৎপর্য যারপর নেই বৃদ্ধি পেয়েছে।

কারণ আল্লাহর কতিপয় নাম ও গুণাবলীর সাথেই এর সরাসরি সম্পর্ক। তাকদীরে বিশ্বাস মানুষের স্বভাবগত বিষয়। সেজন্য এমনকি জাহেলী যুগেও মানুষ এতে বিশ্বাস করত। জাহেলী অনেক কবির কবিতায় এমন বিশ্বাসের ইঙ্গিত পাওয়া যায়।

এরপর রাসূল হক এসে তাঙ্কদীরের একটি পূর্ণাঙ্গ রূপরেখা তুলে ধরেন। ছাহাবায়ে কেরাম (রাযিয়াল্লাহু আনহুম) রাসূল (সাঃ)-এর নিকট থেকে সরাসরি দ্বীনের জ্ঞান লাভ করেন। সেজন্য তাঁরা ছিলেন তাকদীর উপলব্ধির ক্ষেত্রে সর্বাধিক অগ্রগণ্য এবং এর প্রতি তাদের বিশ্বাসও ছিল অটুট। ফলে তাঁরা তাঙ্কওয়া এবং শ্রেষ্ঠত্বের চূড়ান্ত পর্যায়ে পৌঁছতে সক্ষম হয়েছিলেন।

কিন্তু ছাহাবায়ে কেরাম (রাযিয়াল্লাহু আনহুম)-এর যুগের শেষের দিকে ইসলামের ব্যাপক বিস্তৃতির পর মুসলিম দেশসমূহে গ্ৰীক, পারসিক, ভারতীয় দর্শনের অনুপ্রবেশ ঘটতে শুরু করে। ফলে তাকদীর অস্বীকারের মত নিকৃষ্ট মতবাদের জন্ম হয়। তারপর উমাইয়া যুগে জন্ম হয় জাবরিইয়াহ মতবাদের। এসব ভ্ৰান্ত মতবাদের অপতৎপরতা আজও অব্যাহত রয়েছে।

মহান আল্লাহ আহিলুস সুন্নাহ ওয়াল জামা’আতকে তাকদীরের সঠিক উপলব্ধি দান করেছেন। কারণ তারা সরাসরি পবিত্র কুরআন, ছহীহ হাদীছ এবং সালাফে ছালেহীনের বক্তব্য অনুযায়ী তাকদীর বুঝার চেষ্টা করেছেন। মূলতঃ তাকদীরসহ শরীআতের যেকোন বিষয় বুঝার ক্ষেত্রে এই পথেই মুক্তি নিহিত রয়েছে। তাকদীরের মৌলিক বিষয়গুলি উপলব্ধি করতে পারলে একজন মুমিনের ঈমান পরিপক্ক হবে, আল্লাহ সম্পর্কে তার ধারণা সুন্দর হবে এবং দুনিয়া ও আখেরাতে সে প্রভূত কল্যাণ অর্জন করতে পারবে। পক্ষান্তরে তাকদীরে বিশ্বাসের ক্ষেত্রে বিভ্ৰান্ত হলে উভয় জীবনে নেমে আসবে চরম হতাশা এবং মৰ্মন্তদ শাস্তি। আমরা এ প্রবন্ধে তাকদীরের মৌলিক বিষয়গুলি সংক্ষিপ্তাকারে তুলে ধরা হয়েছে।

তাক্বদীর : আল্লাহর এক গোপন রহস্য QA Server

তাক্বদীর : আল্লাহর এক গোপন রহস্য Mediafire

বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

4 মন্তব্য

  1. assalalumu alaikum, brother….. I need a book(((শারহুল আক্বীদা আত্-ত্বহাবীয়া))

    this book is very important and it will help to build strength imaan.
    book description:::::;
    আকিদা [তাওহীদ]
    গ্রন্থঃ শারহুল আক্বীদা আত্-ত্বহাবীয়া
    বর্তমান অনুচ্ছেদ/বিষয়ের সংখ্যাঃ 110 টি
    লেখক/সংকলকঃ ইমাম ইবনে আবীল ইয আল-হানাফী (রহিমাহুল্লাহ)

  2. جزاك اللهُ خيرًا
    আপনাদের মেহনতের জন্য আল্লাহ যেন আপনাদের সকলকে দুনিয়া ও আখিরাতে পুরষ্কৃত করুন।
    اَمِين يَا رَبَّ الْعَالَمِيْن

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.