আমার জীবনের বৈপ্লবিক পরিবর্তন – একজন মুসলিম বোনের গল্প!

72
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

অনুবাদঃ   হামিদা মুবাশ্বেরা | ওয়েব সম্পাদনাঃ  মোঃ মাহমুদ -ই- গাফফার

আজ আমি আপনাদের সাথে আমার হিজাব শুরু করার আগের ও পরের জীবনের কথা শুনাতে চাই। আমি ২০ বছর বয়সী একজন মুসলিম মেয়ে যার জন্ম আরব উপসাগরীয় এলাকায়-ইসলামের আদি জন্মভূমিতে।আমি বিশ্বাস করতাম হিজাব তেমন কোন গুরুত্বপূর্ণ বিষয় নয়।যদিও আমার মা হিজাব পড়তেন, তিনি আমাকে বা আমার বোনকে তা পড়ার ব্যাপারে জোর করেন নি। তিনি মনে করতেন কাজটা স্বতঃপ্রণোদিত হয়ে করা উচিত, নতুবা তার আওতার বাইরে চলে গেলেই আমরা হিজাব পড়া ছেড়ে দিব। আমি মনে করি ধারণাটা কিছু মাত্রায় সঠিক।

 

অথবা আমরা যখন বড় হব তখন হিজাব পড়াটাকে আমাদের কাছে খুব কঠিন মনে হবে। কারণ সারাজীবন ধরে একটি বিষয়ে অভ্যস্ত হওয়া আর তারপর হঠাৎ করে সেটা বদলে ফেলা খুব কঠিন। মন পরিবর্তন করতে দীর্ঘ সময় লেগে যায়। যাই হোক, নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে আমি খুবই ভালবাসতাম যেহেতু আমি দেখতে খুবই আকর্ষণীয় ছিলাম।আর এটাই ছিল সবচেয়ে কঠিন অংশ।আমি দামী দামী জামা-কাপড় কিনতে, সেগুলো দিয়ে নিজেকে সাজাতে খুবই পছন্দ করতাম। সবাই যখন আমার দিকে তাকাত এবং বিশেষভাবে চিহ্নিত করত, ব্যাপারটা আমি চরমভাবে উপভোগ করতাম। আমি ভালবাসতাম প্রশংসা শুনতে –বাহ মেয়েটাতো দারুণ সুন্দরী।

 

আমার মাধ্যমিক স্তরের পড়াশোনা শেষ হবার পর উচ্চ শিক্ষার জন্য আমি আমেরিকাতে যাবার সিদ্ধান্ত নিলাম। সেখানে আমি একটি বিষয় লক্ষ করলাম যা আগে কখনও দেখিনি। তা হল মুসলিম সমাজ এবং সম্প্রদায়। এ এক অসাধারণ সমাজ আদর্শ মুসলিমদের নিয়ে যারা ইসলাম পালন করছে আমি যেভাবে অভ্যস্ত তার তুলনায় সম্পূর্ণ ভিন্ন এক মাত্রায়। আরব উপসাগরীয় এলাকার মুসলিমরা জন্মগতভাবে মুসলিম। তাদের কোন প্রশ্ন করতে হয়না কারণ সব কিছুই খুব সুস্পষ্ট। আমাদের নিজেদের ঈমান নিয়ে এবং কিভাবে আল্লাহতে বিশ্বাস করতে হবে এগুলো নিয়ে চিন্তা করতে হয় নি কারণ আমরা বেড়েই উঠেছি মুসলিম হিসেবে এবং আমাদের চারপাশের সবাই ছিল মুসলিম।  প্রকৃত ইসলামের স্বরূপ কেমন এটা এবং সব ধরণের ধর্মাবলম্বী সম্বলিত একটি মিশ্র সমাজে বাস করার অনুভূতি কেমন সে সম্পর্কে আমাদের কোন ধারণাই ছিল না। আমি উপলব্ধি করলাম উপসাগরীয় লোকজন বিশুদ্ধ ধর্ম পালন করত না, যা করত তা হল ধর্ম এবং সংস্কৃতির এক ধরণের মিশ্রণ।আমি আবিষ্কার করলাম-অনেক কিছু, যাকে আমি ইসলামিক বলে মনে করতাম, আসলে সাংস্কৃতিক বিশ্বাস এবং সেগুলো অধিকাংশ ক্ষেত্রেই চরম ভুল!আমি জানলাম যে বিশুদ্ধ ইসলাম সেটা না যার মাঝে আমরা বেড়ে উঠেছি বরং তা ছিল অর্থহীণ বিষয়ে পূর্ণ যা বহুদিন ধরে আমাদের সংস্কৃতির অংশ। বিশুদ্ধ ইসলামের শিক্ষার উৎস শুধুই ক্বুরআন ও সুন্নাহ।

 

যখন আমেরিকার লোকজন জানতে পারল যে আমি মুসলিম, তখন তারা সবসময় ইসলামের ব্যাপারে আমাকে নানা ধরণের প্রশ্ন করত। অধিকাংশ সময়েই আমি তাদের সেসব প্রশ্নের উত্তর দিতে পারতাম না। ফলে আমি বিভিন্ন ইসলামী বই এবং ইন্টারনেট ঘাটাঘাটি করা শুরু করলাম-বিশুদ্ধ ইসলাম জানার আশায়। আমার অবস্থা ছিল এমন ব্যক্তির মত যে কখনও ইসলামের কথা আগে শোনেনি। আমি অনেক কিছু জানতে পারলাম যা আমি আগে জানতাম না।আমি মসজিদে যাওয়া শুরু করলাম এবং প্রচুর ভাই বোনদের সাথে ইসলামিক বিষয়ে কথা বলা ও আলোচনায় অংশ নিতে লাগলাম। আমি শপথ করে বলতে পারি যে আমার নিজের দেশে আমি কখনও কোন মসজিদে যাই নি এবং সেটার কথা চিন্তাও করিনি। যদিও আমার দেশে হাজার হাজার মসজিদ ছিল।আমি ছাড়া মসজিদের সমস্ত বোনরা হিজাব করত।আমি বাদে আর সবাই ছিল আমেরিকান। তারা আমার ব্যাপারে খুবই উদার ছিল আর সেজন্য আমি তাদের খুবই সম্মান করি। আমি এটা নিয়ে সবসময়ের জন্য ভাবা শুরু করলাম এবং আমার হিজাব পড়া নিয়ে প্রচুর স্বপ্ন দেখতে লাগ্লাম।আমি হঠাৎ এক অচেনা অনুভূতির সম্মুখীন হতে লাগলাম- আর তা হল কেউ আমার দিকে তাকিয়ে থাকলে তা উপভোগ করার বদলে আমার বিতৃষ্ণা বোধ হতে থাকল। আমার নিজেকে একটা ছবির মত মনে হত যার কোন ব্রেন বা হৃদয় বলতে কিছু নেই। পরিশেষে আমি সিদ্ধান্ত নিলাম হিজাব শুরু করলাম। এটা আমার জীবনের নেয়া সর্বশ্রেষ্ঠ সিদ্ধান্ত। জীবনে প্রথমবারের মত আমি অনুভব করলাম যে আমি একজন দৃঢ় চিত্তের মানুষ।আমি যা বিশ্বাস করি সে অনুযায়ী কাজ করি।চারপাশের মানুষ আমার ব্যাপারে কি বলল বা আমার দিকে কিভাবে তাকাল, আমি তা গ্রাহ্য করি না।

 

হিজাব পড়ার পর প্রথম দিনটি ছিল সবচেয়ে সুন্দর। আমি এত সুখী আর উদার জীবনে আর কখনও বোধ করি নি যেমনটি করেছিলাম সেদিন। আর বন্ধু এবং আত্মীয় স্বজনদের জন্য অবিশ্বাস্য ছিল যে আমি আসলেও এটা করতে পারব এবং প্রত্যেকে বলেছিল যে আমার এটা বেশী দিন স্থায়ী হবে না। সম্ভবত তাদের এই অনুমান অনেকগুলো কারণের মাঝে একটি যা আজও আমাকে হিজাব পড়া অব্যাহত রাখার ব্যাপারে সাহায্য করেছে। আমার নিজের সাথে এজন্য যুদ্ধ চালাতে হয়েছে। আমার আমি সবসময়ই দুনিয়ার এই জীবনটাকে খুব ভালবাসে এবং তাকে সর্বোত্তমরূপে ভোগ করতে চায়। কিন্তু তখন সময় এসেছিল তাকে থামানোর এবং আমি তা করেছিলাম।কিছুদিন পর থেকে সবাই আমাকে সম্মানের চোখে দেখা শুরু করল যেভাবে তারা আগে কখনও দেখেনি। সবাই আমাকে চরমভাবে বিশ্বাস করা শুরু করল এই কারণে যে তারা জানত আমি একজন ধার্মিক ব্যক্তি। কি তাদের মাঝে এই ধারণার জন্ম দিল?   -হিজাব

 

আমি এখন যে কোন জায়গায় যেতে পারি এবং কেউ আমার দিকে এমনভাবে তাকায় না যে আমি একটা ছবি বা প্রাণহীণ পুতুল।তবে আমি এখনও সুন্দর করে পোশাক পড়ি এবং সাজগোজ করি, যখন আমি শুধু আমার বোনদের মাঝে থাকি আর দেখা গেল সেটা আরও বেশি মজা- নির্মল বিনোদন।

 

আমি বিশ্বাস করি আল্লাহ হিজাব বাধ্যতামূলক করেছেন আমাদের সাহায্য করার জন্য, আমাদের জীবনকে সহজতর করার জন্য। এটা নারী ও পুরুষের মাঝে সম্মানজনক সেতুবন্ধনের সাহায্য করে। তাছাড়াও এটা হল নিজের সৌন্দর্য শুধু নিজের কাছে এবং যাদের কাছে আল্লাহ অনুমতি দিয়েছেন শুধু তাদের কাছেই তুলে ধরার ব্যাপার।এটা অন্য সকল ধর্মের মত একটি চিহ্ন বা স্মারক যে আমি একজন মুসলিম। যেমন ইহুদীরা তাদের মাথার উপর একটা ছোট কাপ পড়ে আর খ্রিস্টানরা পরে ক্রস।তাদের কেউই জনসম্মুখে এটা পড়তে লজ্জিত বোধ করে না। কোন মানুষ এব্যাপারে খারাপ ধারণাও পোষণ করে না।

 

একটা মেয়ে হিজাব পড়ে যেন এটা তাকে ভুল বা হারাম কাজে লিপ্ত হয়ে পড়া থেকে বাঁচায়। যে মেয়েটা হিজাব পড়ে সে এমন দৃঢ়চিত্ত হয় যে, যে কোন কিছু করতে পারে এবং জীবনের পথে যে কোন সমস্যা মোকাবিলা করতে পারে।  তোমার চারপাশের সবাই তোমাকে বিশ্বাস করবে কারণ তুমি নিজেকে বিশ্বাস কর। তুমি কি জান না যে তোমার বাহ্যিক দিক খুব গুরুত্বপূর্ণ? তুমি কি জান না তা খুব মূল্যবান? তুমি যে সুন্দর এটা বলার জন্য তোমার কাউকে প্রয়োজন নেই, কারণ তুমি তা জান। আর তোমার দিকে এমনভাবে তাকিয়ে থাকার জন্যও তোমার কাউকে দরকার নেই যেন তুমি একটা সুন্দর ছবি না চিত্রকর্ম, কারণ তুমি একজন মানুষ।
English Version 

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

72 মন্তব্য

  1. সব মুসলিম বোনদের প্রতি অনুরুধ, আসুন আমরা হিজাব পড়ি। আল্লাহ্‌র হুকুম পালন করি ও নিজেদের ইজ্জত রক্ষায় নিজেরাই সচেষ্ট হই।

  2. siddhanto ……… bon der hate ……………. ja tader valo lage………… oporer story pore  jodi mone koren kisu shikko nio kisu ase …………… tahle palon korben …………….

  3. Onak sundor hoyeche lekhata….onk inspiring….amdr moner chinta gulo asolae amn ….kivabe suru korbo…dhore rakhte parbo kina…. 

  4.  এই  ঘটনার সাথে আসলে আমার ঘটনা  অনেকটাই মিলে যায়।

  5. jara hijab koren allah tader somman bariaden.asob narira somodrer  niche lokia thaka mohamolloban  sompoder nai.allah jeno amader sobike ponnango porda mane cholar toufik dan koren.

  6. May Allah bless you dear sister. We are muslim and we are the best. We all muslim have to be united again and rule this world as per Islam

  7. I cant tolerate dt anyone gaze at me. When i started hijab my relatives even my father did not like that. But still now i am continuing hijab…

  8.  শেয়ার বাজার হাাল না হারাম জানতে চাই

  9. this is a fine fact on a muslim educated lady. today’s so-called civilized muslim ladies should read this one and follow it .

  10. amar hijab porar kahini tao onekta erokom..kintu amake ektu juddho korte hoeche amar aponjonder sathe, jara amar ei bepar e badha dissilo…akhon ami hijab pori Alhamdulillah…r bonder jonno ami bolte chai, jokhon amio hijab suru korer age chinta kortam, hijab dhore rakhte parbo kina? amake kemon dekha jabe? kintu egulo sob e ashole niyot er bepar..apni mon sokto pore pora suru koren dekhben valo lagbe abong in sha Allah ager theke hijab ei apnake beshi sundor lagbe…hijab korle cheharay nur chole ashe..Allah rohomot dey….Allah amader sobaike hedayat dan koruk..ameen…

  11. Shudhu matha shundor vabe dheke rakha e kintu hijab na….Bangladesh shoho shara bishhe shudhu matha dhakar bepare gurotto dewa narider shongkha bere jachhe…othocho tara shorirer onnanya ongo dhakar bepare udashin thaken.

  12. অসম্ভব সুন্দর লেখা।আমার হিজাব পড়ার কাহিনী ও এমন।

  13. আলহামদুলিল্লা
    আল্লাহ্‌ আমাদের সঠিক ইসলামি বুঝ দান করুন
    আমীন

  14. ইসলামিক মনোভাবাপন্ন কেউ থাকলে আমাকে add দিতে পারেন
    ইনশাল্লাহ্ আমি অ্যাকসেপ্ট করবো

  15. Link na diye kst kre likhle e parten ar ta na krte parle ki dhorkar chilo akhn tu purata prte parlam na ar jana o hlo na

  16. Link na diye kst kre likhle e parten ar ta na krte parle ki dhorkar chilo akhn tu purata prte parlam na ar jana o hlo na

  17. Ami jokhon hijab portamna tokhon gorib, dhoni, soto, boro shobai amar dike takie thakto. Jokhon janlam porda kora foroz. Tokhon hijab polam but nikab lagatamna. Shobai amake tokhon boro Apu bole shomman korto. Akhon nikab shoho hijab pori. Oporichito shobai ekhon amake KHALAMMA bole dake. Othoba ANTY. Amar kase valoi lage. Aki manusher koto rup…..

  18. deri korben na pls.hijab dhorley apni bujte parben apnar safety.r akti kotha,hijab korben 1 Allahor sontustir jonno.proyojone valo kore vebe tarpor dhorben karon eta dhorle r chara jabe na.valo thakben.

  19. I have very similar story like this but I started in my 40s, its so late. I pray may Allah guide me for the rest of my life. Ameen.

  20. (y) বন্ধু…কথাটি খুব ছোট্ট হলেও গভীরতা আকাশ সমান বিশাল । (y) জীবনের প্রতিটি পদক্ষেপে আমরা একা নই ।
    (y) চলার পথের বন্ধুর রাস্তা গুলো বন্ধু বিনে চলা প্রায় অসম্ভব ।
    (y) তাই শুধু বন্ধু হলেই পুরন হলেই হবেনা বন্ধুত্বের পুর্ন দাবী, হতে হবে বন্ধুর মতো বন্ধু ।
    (y) কথায় আছে Friends Never Die. বন্ধু কখনো মরেনা ।
    (y) আকাশ দেখেছি,, নদী দেখেছি,, দেখেছি অনেক তারা.. দেখেনি আজ ও ফেসবুকে আমার আসল বন্ধু কারা…!!
    >>>>>>>>>>
    >>>>>>>
    (y) (y) Add~Me >>>>>>>>>>
    (y) (y) Add~Me >>>>>>>>>>
    (y) (y) Add~Me >>>>>>>>>>

  21. Ei jonnyo afsos hoy ki ‘bon’ ? Afsos korben na, jaa bole-i dakuk apnak-e izzot korsey. Keu anti bollei to ar apni buri hoye jan ni, borong Allah’r torof thekey apnar nirapotta-r byabostha hoyechhe, thanks.

  22. Ei jonnyo afsos hoy ki ‘bon’ ? Afsos korben na, jaa bole-i dakuk apnak-e izzot korsey. Keu anti bollei to ar apni buri hoye jan ni, borong Allah’r torof thekey apnar nirapotta-r byabostha hoyechhe, thanks.

  23. @Afsana Euna : May Almighty Allah gives you hard-rock ‘Imaan’ and patience to be with Hijaab throughout your whole life, and helps & guides you in every steps of your life – Ameen.

  24. @Afsana Euna : May Almighty Allah gives you hard-rock ‘Imaan’ and patience to be with Hijaab throughout your whole life, and helps & guides you in every steps of your life – Ameen.

  25. আসসালামুআলাইকুম, 
    মুল ব্যাপার হচ্ছে আল্লাহ যেটা বলেন সেটা
    মুসলিমদের জন্য আইন। সেটা নির্দিধায় মেনে নেয়াই হচ্ছে ইবাদত। আল্লাহর
    ফায়সালার কাছে কেউ কোন প্রশ্ন করতে পারবে না। ধন্যবাদ। আমাদের দুইটা পেইজ
    আছে কেউ ইচ্ছা করলে লাইক দিয়ে আপডেট থাকতে পারেন: 1.
    https://www.facebook.com/pages/LAA-ILAAHA-ILLALLAH/310828509120948
    2. https://www.facebook.com/pages/Islamic-online-center/802080159856498?ref=hl

  26. আসসালামুআলাইকুম, 
    মুল ব্যাপার হচ্ছে আল্লাহ যেটা বলেন সেটা মুসলিমদের জন্য আইন। সেটা নির্দিধায় মেনে নেয়াই হচ্ছে ইবাদত। আল্লাহর ফায়সালার কাছে কেউ কোন প্রশ্ন করতে পারবে না। ধন্যবাদ। আমাদের দুইটা পেইজ আছে কেউ ইচ্ছা করলে লাইক দিয়ে আপডেট থাকতে পারেন: 1. https://www.facebook.com/pages/LAA-ILAAHA-ILLALLAH/310828509120948
    2. https://www.facebook.com/pages/Islamic-online-center/802080159856498?ref=hl

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.