সিয়াম হতে পারে ক্যান্সার প্রতিরোধের সর্বোত্তম উপায়!


প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না

রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

ভাষান্তর ও সম্পাদনা : আব্‌দ আল-আহাদ | প্রকাশনায় : কুরআনের আলো ওয়েবসাইট

সাদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় দেখা গেছে, রোজা টিউমার সৃষ্টি ও এর ক্রমবিস্তারের গতিরোধ করে এবং কিছু ক্যান্সারের চিকিৎসায় কেমোথেরাপির পাশাপাশি রোজা থাকলে ওইসব ক্যান্সার ভালো হয়ে যায়। “আশা করা যায়, গবেষণায় প্রাপ্ত তথ্য-উপাত্ত আমাদেরকে আরও কার্যকর চিকিৎসা পদ্ধতির পথ দেখাবে এবং এ বিষয়ক আরও গবেষণা প্রক্রিয়াধীন রয়েছে।” — গবেষক দলটি জানান।

article-2098363-0076FB4600000578-311_233x393ইঁদুরের উপর একটি গবেষণা চালিয়ে তারা দেখেন যে, খাদ্য-পানীয় গ্রহণ না করলে টিউমার কোষগুলো শরীরের স্বাভাবিক কোষগুলোর থেকে ভিন্ন রকম আচরণ করে। রোজা অবস্থায় টিউমার কোষগুলো স্বাভাবিক কোষের শীতনিদ্রার মতো সুপ্ত বা নিষ্ক্রিয় অবস্থায় প্রবেশ করে না; বরং বিভাজন প্রক্রিয়ার মাধ্যমে নিজেদের সংখ্যা বৃদ্ধি করতে থাকে এবং অবশেষে নিজেরাই নিজেদেরকে ধ্বংস করে ফেলে।” — গবেষকরা বলেন।

গবেষক দলটির প্রধান, ভল্টার লংগো, ডেইলি মেইলকে দেওয়া এক বিবৃতিতে বলেন — “আমরা যা দেখতে পাচ্ছি তা হলো, না খেয়ে থাকলে রক্তে যেসব জিনিসের ঘাটতি দেখা দেয়, ক্যান্সার কোষগুলো সেসবের ঘাটতি পূরণের চেষ্টা করে। তবে চেষ্টা করলেও কোষগুলো তা করতে পারে না।”

সায়েন্স ট্রান্সলেইশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণায় লংগো এবং তার গবেষক দলটি ইঁদুরের স্তন, মূত্রনালি এবং জরায়ুর ক্যান্সারের উপর রোজার প্রভাব কী তা নিয়ে গবেষণা চালান। এতে দেখা যায়, কোনো প্রকার কেমোথেরাপি ছাড়াই কেবল রোজা থাকলে স্তন ক্যন্সার, মেলানোমা নামক ত্বকের ক্যান্সার, গ্লায়োমা নামক ব্রেইন ক্যান্সার এবং নিউরোব্লাস্টোমা নামক স্নায়ুকলার ক্যান্সারের ছড়িয়ে পড়াকে রোধ করা যায়।

উপবাস থাকা যতগুলো ইঁদুরকে কেমোথেরাপি দেওয়া হয়েছে, প্রতিটি ইঁদুরেরই ক্যান্সার চিকিৎসা অধিক কার্যকর হয়েছে। আর উপবাস না রেখে শুধু কেমোথেরাপি প্রয়োগ করা হয়েছে এমন একটি ইঁদুরও বেঁচে থাকেনি।

গবেষকদের মতে, তারা ইতোমধ্যেই ক্যান্সার আক্রান্ত মানব শরীরের উপর রোজার প্রভাব নিয়ে গবেষণা শুরু করেছেন। তবে আরও কয়েক বছরের ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষার পরেই কেবল নিশ্চিত করে বলা সম্ভব ক্যালোরি গ্রহণ নিয়ন্ত্রণের মাধ্যমে ক্যান্সার রোগীরা উপকৃত হবেন কিনা।

Source : http://timesofindia.indiatimes.com/home/science/Fasting-may-be-the-best-way-to-combat-cancer/articleshow/11832019.cms?referral=PM

http://www.dailymail.co.uk/health/article-2098363/Fasting-help-combat-cancer-boost-effectiveness-treatments.html


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

Comments

  1. Subahanallah

  2. suvan allah@

  3. Soundless Boy Duronto

    Alhamdulliah

  4. Subhanallah.

  5. Sayem Khan Jamy Hussain

আপনার মন্তব্য লিখুন