বিয়ের অপর নাম প্রশান্তি, উচ্ছ্বাস আর দয়া


প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না

রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

লিখেছেন: স্বপ্নচারী

77

কিশোর বয়স থেকে বিয়ের ব্যাপারে আমার একটা প্রশ্ন ছিলো মনে, সেই প্রশ্নটা যাদের করেছিলাম, তাদের উত্তর কিছু খুবই নিম্নমানের। তাই আদতে আমার কৌতুহল নিবৃত্ত হয়নি। প্রশ্নটি ছিলো, দু’জন মোটামুটি অপরিচিত মানুষ কীভাবে সারাটা জীবন একসাথে কাটিয়ে দিতে পারে? মোটামুটি অপরিচিত বললাম এই কারণে যে, বিয়ের আগে থেকে আসলে তেমন একটা জানাজানি একদমই সম্ভব না। একসাথে থাকতে গেলে তখন টের পাওয়া যায় যে অনেকে অনেক ছোট-ছোট বিষয়েই বিরক্ত হয়। আর তার উপরে যখন একটা বয়স পরে অনেকের শরীরে রোগবালাই ভর করে, তখন তো অপরজন অপার ভালোবাসায় আর যত্নে তার দেখাশোনা করেন — এমনটাই বা কী করে সম্ভব?

অবশেষে আমি আমার প্রশ্নের উত্তর পেলাম। তাও পেয়েছি পবিত্র কুরআনুল কারীমের আয়াত থেকে। নুমান আলী খানের আলোচনা থেকে শেখা সেই আয়াতটির ব্যাখ্যা এখানে উল্লেখ করছি —

আল্লাহ বলছেনঃ

“আর এক নিদর্শন এই যে, তিনি তোমাদের জন্যে তোমাদের মধ্য থেকে তোমাদের সংগিনীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে শান্তিতে থাক এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক সম্প্রীতি ও দয়া সৃষ্টি করেছেন। নিশ্চয় এতে চিন্তাশীল লোকদের জন্যে নিদর্শনাবলী রয়েছে”। [সূরা আর-রুমঃ ২১] 

এই আয়াতটিতে আল্লাহ্‌ স্বামী-স্ত্রীর সম্পর্কের অতুলনীয়, সংক্ষিপ্ত এবং সম্পূর্ণ ব্যাখ্যা দিয়ে এই সম্পর্ককে তাঁর (সুবহানাহু ওয়া তা’আলা) একটি নিদর্শন (আয়াত) বলে উল্লেখ করেছেন। আসুন এই পবিত্র সম্পর্ক সম্বন্ধে আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা কি বলেছেন সেটা জানি। সম্পর্কটির বিভিন্ন পর্যায় তিনি তিনটি শব্দের দ্বারা ব্যাখ্যা করেছেন।

..যাতে তোমরা তাদের কাছে শান্তিতে (আরবি শব্দটি হচ্ছে – তাসকুনু) থাক…” 

১)  এই ‘তাসকুনু’ শব্দটির মূল হচ্ছে সুকুন । সুকুন = প্রশান্তি। 

যে কেউ ই তার ভালবাসার ব্যক্তির সাথে থাকার সময় প্রশান্তির এই অনুভূতি তীব্রভাবে অনুভব করে । আনন্দ, সন্তুষ্টি আর প্রশান্তির এই অনুভূতি স্বামী বা স্ত্রীর প্রতি ভালবাসাকে আরো তীব্র ও গাঢ় করে তোলে। আর এই সুকুন এগিয়ে নিয়ে যায় সম্পর্কের দ্বিতীয় ধাপের দিকে।

সম্পর্কের প্রথম পর্যায়টি সুকুনের মাধ্যমে তুলে ধরার পর দ্বিতীয় পর্যায়টি বর্ণনা করেন এইভাবে:

“… তিনি তোমাদের মধ্যে সৃষ্টি করেছেন পারস্পরিক সম্প্রীতি (মাওয়াদ্দাহ)…” 

২) মাওয়াদ্দাহ= গভীর আবেগের উচ্ছ্বাস মিশ্রিত ভালবাসা / কারো জন্য বা কোন কিছুর প্রতি তীব্র আকর্ষণ

অর্থাৎ, স্বামী বা স্ত্রী —
অপরজনের সাথে থাকার সময় প্রশান্তি অনুভব করে
তার প্রতি আবেগের উচ্ছ্বাস অনুভব করে

এভাবে স্বামী স্ত্রীর এই যাত্রা যতই এগিয়ে যেতে থাকে আবেগের উচ্ছ্বাস ক্রমশ কমতে থাকে। দুজনেই আরো পরিণত হয় এবং তাদের কল্পনার স্বপ্নগুলো ফিকে হতে শুরু করে। এই পথচলায় অনিবার্যভাবেই কিছু বাধা-বিপত্তি আসে। প্রথম দিকে উভয়েই আবেগে অন্ধ থাকলে ও ধীরে ধীরে একে অপরের দোষ-ত্রুটিগুলো খুঁজে পেতে শুরু করে।

আল্লাহ্‌ আয়াতটিতে এরপরে বলেছেনঃ

“… এবং তিনি তোমাদের মধ্যে সৃষ্টি করেছেন দয়া (রাহমা)…” 

৩) রাহমা = দয়া/ মমতা/ কোমল স্নেহময় ভালবাসা।

এখন সময়ের সাথে সাথে আবেগের উচ্ছ্বাসে ভাটা পড়তে শুরু করেছে এটা-সেটা নিয়ে খুনসুটি আর ঝগড়ার কারণে আগের সেই অখন্ড প্রশান্তি ও হয়ত সবসময় থাকেনা তাই আল্লাহ্‌ বললেন যে তিনি উভয়ের হৃদয়ে দিয়েছেন একে অপরের জন্য ‘রাহমা’ । যাতে করে মান-অভিমানে জড়িয়ে পড়লেও তারা যেন একে অপরকে গভীর মমতায় ক্ষমা করে দিতে পারে। এই ‘রাহমা’ ই সম্পর্কে এগিয়ে নিয়ে যায় কারণ যত কিছুই হোক না কেন বুকের গভীরে আমরা কখনোই চাইনা আমাদের ভালবাসার মানুষটা কষ্ট পাক।

আয়াতটির শেষে আল্লাহ বলেছেনঃ “… নিশ্চয় এতে চিন্তাশীল লোকদের জন্যে নিদর্শনাবলী রয়েছে” 

সুবহানাল্লাহ !!

সুন্দর এই নিদর্শন নিয়ে আপনি চিন্তা করেছেন কি? এই অসাধারণ বাণী জানার পরে কোন মুসলিম-মুসলিমাহর উচিত নয় ‘কেয়ারিং আর শেয়ারিং’ এর নামে হারাম সম্পর্ক করতে যাওয়া বরং আল্লাহর উপরে তাওয়াক্কুল করে বিয়েটা করেই ফেলা।

 

বিয়ে করার ব্যাপারে সবকিছুই প্রতিকূল খুঁজে পাচ্ছেন? এখন উপায়? 

আল্লাহর নির্দেশ মানার নিয়াত করে হাত দু’খানি তুলে দুআ করে সাহায্য চাইতে পারেন। কোন কঠিন কিছুকে সহজ করে দেয়ার মালিক আল্লাহ। কিন্তু নিয়াত করার এবং দুআ করার কাজটা আমাদেরকেই করতে হবে।

কোন হারাম সম্পর্ক নয়, কোন হারাম দৃষ্টি নয়, হারাম কোন যোগাযোগ নয় ইনশাআল্লাহ। বরং চলমান সমাজের এইসব কলুষতাকে এড়িয়ে পবিত্র সম্পর্কটিতে দু’জনার সম্পর্কের প্রতিটি মূহুর্ত যেন ইবাদাত হয় সেই ইচ্ছা পোষণ করে দুআ করা দরকার। আল্লাহর দেওয়া সুকুন, মাওয়াদ্দাহ আর রাহমাহ অর্জনের অভিপ্রায় বুকে নিয়ে ক্রমাগত চাইতে থাকা উচিত। চাওয়ার আবেগ আর তীব্রতা বেশি থাকলে কেঁদে কেঁদে জায়নামাজ ভিজিয়ে ফেলে চাইতে হবে। নিশ্চয়ই আল্লাহ সমস্ত দু’আ শুনেন। আল্লাহ অবশ্যই সবকিছু সুন্দর, শান্তিময় আর সহজ করে দিবেন ইনশাআল্লাহ, যদি তাঁর কাছে আমাদের চাওয়া হয় সুন্দর।

নিশ্চয়ই আল্লাহ এই বিশ্বজগতের প্রতিপালক, যিনি সমস্ত ক্ষমতার অধিকারী, যিনি হও বললেই হয়ে যায়, যিনি অসীম করুণাময়, পরম দয়ালু, যিনি আমাদের সমস্ত দুআ শোনেন। আমাদের রব আল্লাহর কাছে ছাড়া আমরা আর কার আছে যাবো? দু’হাত রিক্ত-শূণ্য আমরা চেয়ে চেয়েই একদিন সম্পদে পূর্ণ হয়ে যাবো ইনশাআল্লাহ।

আল্লাহ তা’আলা আমাদের জানিয়ে দিয়েছেনঃ

“…যারা প্রার্থনা করে, তাদের প্রার্থনা কবুল করে নেই, যখন আমার কাছে প্রার্থনা করে… ” [সূরা বাকারাহ : ১৮৬]

শুধুমাত্র বাস্তব জীবনে ইসলাম চর্চাকারী অবিবাহিত মুসলিম ছেলেমেয়েদেরকে আল্লাহ্‌ভীরু জীবন সঙ্গী/সঙ্গিনী খুঁজে পেতে সহায়তা করাই “পিওর ম্যাট্রিমনি” ওয়েবসাইটের লক্ষ্য এবং উদ্দেশ্য। বিস্তারিত জানতে ভিজিট করুন  – http://www.quraneralo.com/purematrimony/


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

আরও পড়তে পারেন

৭ টি গোপন কথা যা আপনার স্বামী কখনও মুখে বলবেন না

Download article as PDF প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার …

৭ টি গোপন কথা যা আপনার স্ত্রী কখনও মুখে বলবেন না

Download article as PDF প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার …

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

Comments

  1. আলহামদুলিল্লাহ
    জেনে খুব ভাল লাগল।

  2. bibaher por wife er upor wife er maa na husband er odhikar beshi? janaben pls.

  3. QuranerAlo.com Editor

    Adesh nishedh paloner khetre Husband er ogradhikar ache. Tobe Maa er mone koshto dewa ba durbebohar korar kono onumoti Islam e nei. ei bishoyti husband der o mathay rekhe wife er shohojogita kora uchit jeno tar wife islamer bidhi nishedh thik moto palon korte paren.

  4. thanks. kintu prosno holo, amar wife bole tar maa mara gele tar r keu thakbe na. saami taar kace kicu na. maa, khulna thake. saami dhaka te aka. amar wife er akjon vai ace honors final exam diece. amar wife jodi chai she khulna thakbe dhaka tar pokkhe thaka somvob noi,tobe ki hobe? take bola hoece, tumi aso abar ak mass dui por abar jau. ata ki vul?She tar soshur ba shashuri karo sathe jogajog o korena amonki taar saami r saatheo na. ami amar wife k taar maer sathe misbehave korte bolini. boleci tomar make o nie aso. taar maa chaina take amar kace patate. answer diben pls.

  5. Thanks for your reply. Maa er saathe misbehave kora kono sontaner ei thik hobena. Amar wife k ta korte o bola hoini. Amar wife er boro bon mara gace ak mash holo. Amar shosur bari Khulna. Ami Dhaka te thaki. Private job kori. Akti islamic university’r teacher. Amar wife taar ja mon chai tai kore. She saami hisebe amake kicu mone korena. Shosur shashuri to bad e dilam. Tader karo saathe jogajog korena. Akhon bolen, saami, songsar ar soshur shaushuri sob baad die she chai khulna thakte. Taar maa o tai chai. Saami k oshustho rekhe wife chole jai. Amar wife er family chinta korce amar wife k amar kace theke divorce die tader boro daughter er husband er saathe bie dite.Tar boro boner akta cele ace 3 yrs. It is to be noted that wife er boro boner husband tader baritei thake. Amon condition a taar ki kora uchit?Tader bari theke amar saathe keu jogajog o korena. Saami k koste rekhe soshur shashuri k kosto die taar maa er seba jotner moddhe i ki Islam? Sobai k manage kore nie kajjgulo hole ki mondo hoto? Ami pari ak mash tikmoto khau daua hoina. Atate o wife kosto paina. Ami sick, gola die rokto ber hoi sune o wife asena dekte. Ata ki Islam.Take sob bole bole korate hoi. Doa kori taar buj asuk. kintu she bujhe na. Ar karo ki maa bABA nai? Amar wife amar dosh jegulo nai shegulo she tader barite tule dhore bole agulo na bolle she khulna te thakte parbena.Er age akbar she amar bina onumotite taar vai o dulavai er saathe raag kore chole gie 3 massh  cilo.

    Bolun amar ki kora uchit? Phone o korena amar kace.Islam somporke jototuku jani, tate tar odhikar puro adai korar try kori.but she to amake bujhe na. Amader bier bosoi three years. Amar wife onnoder bole songsar e hoi kina , baby nie ki korbo?
    aMake pls  akta sodduttor diben.

  6. This wouldn’t be such a difficult question to answer if a lot of the sources I read that define them use each other (‘affection’ and ‘love’) to define one another.

  7. I’m sorry, I already asked this but I only got one answer and it didn’t really answer my question. What is the difference between love and affection? How can you tell the difference?

  8. MashaAllah

  9. Al hamdulillah..

  10. Al hamdulillah..

  11. কিন্তু মানুষ এই প্রশান্তি কে অশান্তি তে পরিনত করে……………..

  12. কিন্তু মানুষ এই প্রশান্তি কে অশান্তি তে পরিনত করে……………..

  13. Alhamdulillah

  14. subhanallah

  15. subhanallah

  16. subhan allah

  17. alhamdurillha

  18. Muhammad Haydar Hussain

    SUBAHANALLAH

  19. Ab Mannan

  20. ধন্যবাদ।

  21. Thanks

  22. অামিন

  23. Alhamdulillah.

  24. SubhaanAllah

  25. ALLHAMDULILAH.

  26. Salma Akter Shimul

    Alhamdulillah

  27. MashaAllah

আপনার মন্তব্য লিখুন