রামাদান প্রত্যাহিক কর্ম তালিকা – Ramadan Check List

20
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

সম্পাদনাঃ ডঃ মনজুর ই ইলাহী | অনুবাদ, ডিজাইন ও সংকলনঃ কুরআনের আলো টিম

pickingpublisher_checklist

আলহামদুলিল্লাহ আর মাত্র ১৫ দিন পর রামাদান মাস।

ভেবে কুল পাচ্ছেন না এই রামাদানে কোন কোন ইবাদাত করবেন? বুঝতে পারছেন না, কোন ইবাদাত দিয়ে শুরু করবেন? যেসব ইবাদত করবেন বলে স্থির করেছিলেন সেগুলো পরিকল্পনা অনুযায়ী করতে পারছেন না? ভাবছেন, এই মাসের অতিরিক্ত সাওয়াব থেকে বঞ্চিত হয়ে গেলেন?

এমনটি হতেই পারে। তবে এর সমাধানও আছে।

‘কুরআনের আলো’ টিম আপনাদের জন্য এমন কিছু ইবাদাতের তালিকা তৈরি করেছে যেটা রামাদানের উত্তম ইবাদাতগুলো মনে রাখতে সাহায্য করবে। চমৎকার এই ইবাদাত তালিকায় রয়েছে দিনব্যাপী নানারকম ইবাদাতের সমাহার। শুধু রামাদানেই নয় রামাদানের পরেও এসব ইবাদাতের মাধ্যমে অনিঃশ্বেষ সাওয়াব হাসিল করতে পারবেন।

এই ইবাদাতের মাধ্যমে বাড়বে আপনার জান্নাতে প্রবেশের সম্ভাবনা, কেননা:

  • এই তালিকা অনুসরণ করে আপনি আপনার সময়কে সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করতে পারবেন।
  • আপনার দিনকে সাজাতে পারবেন জ্ঞান অর্জন, ফার্‌দ সালাহ, নাওয়াফিল ইবাদাত, কুরআন তিলাওয়াত, দু‘আ, সাদাকাহ ও যিক্‌রের মাঝে।
  • আপনার রাতকে সাজাতে পারবেন তারাবীহ, তাহাজ্জুদ ও কুরআন তিলাওয়াতের মাধ্যমে আল্লাহর সাথে কথা বলে! আল্লাহর সাথে নিজের সম্পর্ক হবে আরও মজবুত।
  • শুধরে নিন নিজের ভুলত্রুটি, ঋণ পরিশোধ করুন, আল্লাহর কাছে ক্ষমা ভিক্ষা করুন, নিয়্যাতকে পরিশুদ্ধ করুন, বাড়িয়ে তুলুন ইবাদাহ।
  • মাসের প্রতি সপ্তাহের জন্য আমাদের ইবাদাত তালিকা থেকে আপনার পছন্দের ইবাদাতগুলো বেছে নিয়ে কোমর বেঁধে নামুন। আর হ্যাঁ রামাদানের শেষ দশ রাতের জন্য আলাদা প্ল্যান করতে ভুলবেন না যেন!

রামাদানের সর্বোচ্চ ব্যবহার করে নিজেকে পরিণত করুন মহান আল্লাহর একজন নিবেদিত বান্দা হিসেবে। রামাদানকে ব্যবহার করুন আগের চেয়ে আরও ভালো, আরও বেশি বেশি ইবাদাত চর্চা করার মাধ্যম হিসেবে। হেলাফেলায় এ মাস যেন চলে না যায় খেয়াল রাখুন। দেরি না করে শুরু করুন এখনি। সময় তো এখনো চলে যায়নি, শুধু দরকার সঠিক উদ্যোগ ও নিয়্যাত। বেশি বেশি দু‘আ করবেন যাতে বারাকাহপূর্ণ এই মাস—রামাদান চলে যাওয়ার পরও আমরা ঈমান, ইবাদাহ ও আন্তরিকতার যে পর্যায়ে উন্নীত হবো, সেটা যেন ধরে রাখতে পারি।

আর দেরি না করে এক্ষুনি নিচের লিংটিতে ক্লিক করে নামিয়ে নিন রামাদানের ইবাদাত তালিকা:

Ramadan Check List – Black and White.pdf  | Mediafire

Ramadan Check List – Colour.pdf  (High Quality file for Press Printing) | Media Fire

কিভাবে ব্যাবহার করবেন? 

প্রথমে ফাইলটি ডাউনলোড করে প্রিন্ট করুন। একমাসের জন্য আপনার প্রয়োজন হবে মোট চারটি শিট। এর পর আপনি লিস্ট অনুযায়ী যেইসব আমল করতে পারবেন, সেইগুলো টিক দিন। এই ভাবে করে আপনি প্রত্যেক সপ্তাহে কত বেশী ইবাদাত করেছেন তা পর্যবেক্ষণ করতে পারবেন।

শুধু নিজে না, আপনার বন্ধ-বান্ধব, আত্মীয়-স্বজন সবাইকে প্রিন্ট করে দিন। আমরা আপনার সুবিধার্থে Colour ফাইলও দিয়েছে। যেকোনো প্রিন্টিং প্রেস থেকে বিশাল আকার প্রিন্ট করে বিতরণ করতে পারবেন। 

বি.দ্রঃ এছাড়াও আরও অনেক প্রকার ভালো আমল আছে। শুধু মাত্র এই আমল গুলো করেই থেমে যাবেন না। কুরআন ও সুন্নাহ অনুযায়ী আরও যেইসব আমল আছে তা জানুন এবং আমল করার চেষ্টা করুন। 

[divider]

রামাদান বিষয়ক সকল ফাইল – প্রবন্ধ, বই, অডিও/ভিডিও লেকচার

 

 

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

20 মন্তব্য

  1. রামাদানের সর্বোচ্চ ব্যবহার করে নিজেকে পরিণত করুন মহান আল্লাহর একজন নিবেদিত বান্দা হিসেবে। রামাদানকে ব্যবহার করুন আগের চেয়ে আরও ভালো, আরও বেশি বেশি ইবাদাত চর্চা করার মাধ্যম হিসেবে। হেলাফেলায় এ মাস যেন চলে না যায় খেয়াল রাখুন। দেরি না করে শুরু করুন এখনি। সময় তো এখনো চলে যায়নি, শুধু দরকার সঠিক উদ্যোগ ও নিয়্যাত। বেশি বেশি দু‘আ করবেন যাতে বারাকাহপূর্ণ এই মাস—রামাদান চলে যাওয়ার পরও আমরা ঈমান, ইবাদাহ ও আন্তরিকতার যে পর্যায়ে উন্নীত হবো, সেটা যেন ধরে রাখতে পারি।

  2. রামাদানের সর্বোচ্চ ব্যবহার করে নিজেকে পরিণত করুন মহান আল্লাহর একজন নিবেদিত বান্দা হিসেবে। রামাদানকে ব্যবহার করুন আগের চেয়ে আরও ভালো, আরও বেশি বেশি ইবাদাত চর্চা করার মাধ্যম হিসেবে। হেলাফেলায় এ মাস যেন চলে না যায় খেয়াল রাখুন। দেরি না করে শুরু করুন এখনি। সময় তো এখনো চলে যায়নি, শুধু দরকার সঠিক উদ্যোগ ও নিয়্যাত। বেশি বেশি দু‘আ করবেন যাতে বারাকাহপূর্ণ এই মাস—রামাদান চলে যাওয়ার পরও আমরা ঈমান, ইবাদাহ ও আন্তরিকতার যে পর্যায়ে উন্নীত হবো, সেটা যেন ধরে রাখতে পারি।

  3. কিভাবে ব্যাবহার করবেন?
    প্রথমে ফাইলটি ডাউনলোড করে প্রিন্ট করুন। একমাসের জন্য আপনার প্রয়োজন হবে মোট চারটি শিট। এর পর আপনি লিস্ট অনুযায়ী যেইসব আমল করতে পারবেন, সেইগুলো টিক দিন। এই ভাবে করে আপনি প্রত্যেক সপ্তাহে কত বেশী ইবাদাত করেছেন তা পর্যবেক্ষণ করতে পারবেন।
    শুধু নিজে না, আপনার বন্ধ-বান্ধব, আত্মীয়-স্বজন সবাইকে প্রিন্ট করে দিন। আমরা আপনার সুবিধার্থে Colour ফাইলও দিয়েছে। যেকোনো প্রিন্টিং প্রেস থেকে বিশাল আকার প্রিন্ট করে বিতরণ করতে পারবেন।

  4. আমি একটু আগেই ডাউনলোড করলাম। খুব উপকারি একটি চেকলিস্ট। সবার অনেক উপকারে আসবে।

  5. The Prophet (Sallallähu alaihi wa sallam) said: “Musa ibne-‘Imran ‘Alaihis Salam said: O my Rabb! Who is the most respectable slave to you?
    Allah the Almighty and Majestic replied: He who forgives, despite having the power to avenge”. (Baihaqi)

  6. The Prophet (Sallallähu alaihi wa sallam) said: “Musa ibne-‘Imran ‘Alaihis Salam said: O my Rabb! Who is the most respectable slave to you?
    Allah the Almighty and Majestic replied: He who forgives, despite having the power to avenge”. (Baihaqi)

  7. ইবাদতেরকথাশোনতেআমারভাল লাগে ও আমল করতে ও ভাল লাগে

  8. এটা বেদাতের কারণ হতে পারে কি?
    ৭। (প্রতি ওয়াক্ত সালাতের পর ৪ পৃষ্ঠা।)
    এই ৪ পৃষ্ঠা পড়ার নিয়ম কি হাদীসে আছে? ৪ পৃষ্ঠার পরিবর্তে “সাধ্যমত” কথাটা দেয়া যেতে পারে।
    আপনাদের এই লিস্টটা খুব ভাল হয়েছে, আল্লাহ্‌ কবুল করুন। আমীন।

  9. Apnadr eai list ta khub valo hoyeche. ALLAH Sobaike eai list anujayi korar toufik dan korun.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.